Home / দেশজুড়ে / ঢাকা / রাজবাড়ীতে ৫ হাজার কুকুরকে দেয়া হবে টিকা

রাজবাড়ীতে ৫ হাজার কুকুরকে দেয়া হবে টিকা

রাজবাড়ী প্রতিনিধি: ২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে রাজবাড়ী জেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০১৯ এর অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এই কার্যক্রমের আওয়ায় আগামী ১৩ থেকে ১৭ মার্চ ৫দিন রাজবাড়ী জেলার ৫ হাজার কুকুরকে দেয়া হবে এমডিভি টিকা।

১০ মার্চ রবিবার সকাল ১০ টায় সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে এ বিষয়ে অবহিতকরণ সভার আয়োজন করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়।

সভায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নানের সভাপতিত্বে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে রাজবাড়ী জেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০১৯ এর কার্যাবলী সম্পর্কে আলোচনা করেন, ঢাকা মহাখালী রোগ নিয়ন্ত্রণ শাখার ভেটেরেনারী অফিসার ডাঃ মোস্তফা কামাল, এমডিভি সুপারভাইজার তৌকির আহমেদ রবিন, জেলা ইপিআই সুপার ই এন টেন্ডডেন্ট মো. কামাল হোসেন, স্বাস্থ্য পরিদর্শক প্রণব কুমার সাহা, পরিসংখ্যানবিদ মো. আলাউদ্দিন, রামকান্তপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হাশেম বিশ্বাস।

বক্তারা বলেন, জলাতঙ্ক হয়ে গেলে সাধারণত কিছুই করার থাকে না। তবে পশুর কামড়ে দ্রুত ভ্যাকসিন দিলে জলাতঙ্কের ঝুঁকি কমে। জলাতঙ্ক হলে মৃত্যু ১০০ ভাগ নিশ্চিত। জলাতঙ্ক ছড়াতে পারে এ রকম পশু কামড়ালে যত দ্রুত সম্ভব টিকা দিতে হবে। যত দ্রুত টিকা দেওয়া হবে ততই ঝুঁকিমুক্ত থাকা যাবে। দেখা গেছে অসচেতনতাই জলাতঙ্ক ছড়ানোর জন্য অনেকাংশে দায়ী। অনেকে মনে করেন, কুকুর কামড় দিলে দু-একদিন পরে টিকা নিলেই হয়। এটা মোটেই ঠিক নয়। প্রত্যেক জেলায় সদর হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকে জলাতঙ্কের টিকা দেওয়া হয়।

২০১০ সালের পূর্বে বাংলাদেশে প্রতি বছর ২ হাজারের অধিক লোক জলাতঙ্কে মারা যেত। শতকরা ৯৫-৯৯ ভাগ ক্ষেত্রে কুকুরের মাধ্যমে জলাতঙ্ক ছড়িয়ে থাকে। বাংলাদেশে কুকুরের সংখ্যা আনুমানিক ১২-১৫ লাখ এবং প্রতি বছর ২-৩ লাখ লোক কুকুরের কামড়ের শিকার হয়।

কুকুর কামড়ের আধুনিক ব্যবস্থাপনা, ব্যাপকহারে কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান (এমডিভি) এবং কুকুরের পরিকল্পিত সংখ্যা নিয়ন্ত্রণের মাধ্যমে বাংলাদেশে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে একটি কর্মকৌশল বাস্তবায়ন করা হচ্ছে। কুকুরকে ধরে টিকা প্রদান করে রং মেখে কুকুরটিকে চিহ্নিত করে রাখা হবে। দেশের সকল জেলায় পর্যায়ক্রমে ৩ রাউন্ড ব্যাপক হারে কুকুরের টিকাদান বাস্তবায়ন করা হবে।

Check Also

যুবলীগ নেতার নকল ট্যাং তৈরির কারখানা সিলগালা

দেশজুড়ে ডেস্ক :  ব্রাহ্মণাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় এক যুবলীগ নেতার নকল ট্যাং তৈরির কারখানা সিলগালা করে …