Home / অর্থনীতি / রফতানি আয় সাড়ে ১২ শতাংশ কমেছে

রফতানি আয় সাড়ে ১২ শতাংশ কমেছে

নিউজ ডেস্ক: আগস্ট মাস শেষে রফতানি আয় কমেছে প্রায় সাড়ে ১২ শতাংশ। জুলাইয়ে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি ছিলো। কিন্তু মাত্র এক মাসের ব্যাবধানে তা আর ধরে রাখা সম্ভব হয়নি। চলতি অর্থবছরের প্রথম মাসে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি আয় হয় রপ্তানি খাতে।

যা গত বছরের (২০১৮ সাল) একই সময়ের চেয়েও ছিল বেশি। তবে, পরের মাসের হিসাবেই দেখা যাচ্ছে উল্টো চিত্র। অর্থবছরের প্রথম দুই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি কমেছে প্রায় সাড়ে ১২ শতাংশ। গতবারের একই সময়ের চেয়েও নেতিবাচক প্রবৃদ্ধি এ খাতে।

বিশ্লেষকের মতে, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য দ্বন্দ্বের ফলে বিপুল পরিমাণ চীনা পণ্যে বাড়তি শুল্কারোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এই বাড়তি শুল্ক বসার আগেই তড়িঘড়ি করে চীনে বেশি বেশি পণ্যের ক্রয়াদেশ দেন মার্কিন ক্রেতারা। এর প্রভাব পড়ে বাংলাদেশসহ অন্যান্য দেশের রপ্তানি খাতে।

অর্থনীতিবিদরা বলেছেন, ঈদের সময় বন্দরের বিভিন্ন কার্যক্রম বন্ধ থাকায় এবং পোশাক রপ্তানি কম হওয়ায় এর প্রভাব সার্বিক রপ্তানিতে পড়েছে। অনেক চীনা পণ্যে যুক্তরাষ্ট্র বাড়তি শুল্কারোপ করবে, এমন ঘোষণায় চীনে ক্রয়াদেশ বেড়ে যাওয়ার ফলেও কমেছে বাংলাদেশের পণ্য রপ্তানি। আর চীনা মুদ্রা ইউয়ান এর বিনিময় হার কমে যাওয়া এবং উন্নত বিশ্বের অর্থনীতিতে ধীরগতির প্রভাবও এ খাতে পড়েছে বলে মনে করছেন তারা।

Check Also

বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা লকডাউন

নিউজ ডেস্ক: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ দেখা দেওয়ায় রাজধানীতে বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা সোমবার (১ জুন) …

%d bloggers like this: