Home / জাতীয় / রংপুরে ভোট শেষ, গণনা শুরু

রংপুরে ভোট শেষ, গণনা শুরু

নিউজ ডেস্ক: রংপুর সিটি করপোরেশনের ভোটগ্রহণ শেষ হয়েছে হয়েছে কোনো ‘বড় ধরনের অনিয়ম, বিশৃঙ্খলা ছাড়াই’। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ হয়। খানিক বিরতি দিয়ে কেন্দ্রে কেন্দ্রে শুরু হয় ভোট গণনা। রাতেই হয়তো জানা যাবে, মেয়র, কাউন্সিল আর সংরক্ষিত নারী কাউন্সিল পদে কারা জয় পাচ্ছেন।

ভোট শুরুর পর বড় দলগুলোর মেয়র পদপ্রার্থীরা নির্বাচন নিয়ে কোনো অভিযোগ না থাকলেও বিএনপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ভোটারদের ভয়ভীতি দেখানো এবং ভোটকেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেছেন। যদিও এই ধরনের অভিযোগ অস্বীকার করেছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। এবারই প্রথম এ সিটিতে মেয়র প্রার্থীরা দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম ২০৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত রংপুর সিটি করপোরেশনে ওয়ার্ড রয়েছে ৩৩টি। মোট ভোটার তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। যার মধ্যে পুরুষ হচ্ছে এক লাখ ৯৬ হাজার ৩৫৬ ও নারী ভোটার এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। এবারের নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ২১২ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে লড়ছেন সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু, বিএনপির কাওছার জামান বাবলা, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, বাসদের আবদুল কুদ্দুস, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের এ টি এম গোলাম মোস্তফা বাবু, ন্যাশনাল পিপলস পার্টির সেলিম আক্তার ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত এইচ এম এরশাদের ছোট ভাইয়ের ছেলে হুসেইন মকবুল শাহরিয়ার আসিফ।

সকাল ১০টা ৫ মিনিটের দিকে নগরীর সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়ে রংপুর সিটির প্রথম মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু গণমাধ্যমকে বলেন, ‘যদি সুষ্ঠুভাবে ভোট হয়, ফলাফল মেনে না নেওয়ার কোনো কারণ নাই।’

এর আগে সকাল ৯টার দিকে নগরীর দেওয়ানটুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিএনপি প্রার্থী কাওছার জামান বাবলা ভোট দেন। তিনি বলেছেন, তাঁর দল শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে থাকবে। মাত্র ভোট শুরু হয়েছে। এখন পর্যন্ত ভোটের পরিবেশ ভালো। কিন্তু সারা দিন পড়ে রয়েছে। তখন কী হয়, সেটা দেখতে হবে।

বিএনপির এই প্রার্থী ভোট কারচুপি নিয়ে নিজের শঙ্কার কথাও জানান। তিনি অভিযোগ করেন, জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচ এম এরশাদ নির্বাচনী বিধি ভঙ্গ গত পাঁচদিন ধরে রংপুরে নিজের বাসভবনে অবস্থান করছেন এবং দলীয় প্রার্থীর পক্ষে প্রচার চালাচ্ছেন।

প্রায় কাছাকাছি সময়ে আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন জাতীয় পার্টির মেয়র পদপ্রার্থী মোস্তাফিজুর রহমান মোস্তফা। ভোট শেষে কেন্দ্র থেকে বেরিয়ে এসে গণমাধ্যমকে তিনি জয়ের ব্যাপারে তাঁর আশার কথা বলেন। তিনি নির্বাচনে কোনো কারচুপির আশঙ্কা করছেন না। ভোটে ফলাফল যাই হোক না কেন, মেনে নেবেন বলেও জানান।

সকাল সাড়ে ৯টার দিকে নগরীর তোজাম্মেল হোসেন মেমোরিয়াল শিশুমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। পরে তিনি বলেন, ভোটে কোনো অনিয়ম হচ্ছে না। তবে এ নির্বাচন নির্বাচন কমিশনের জন্য পরীক্ষা। এ সময় তিনি মেয়র পদে তাঁর দলের প্রার্থীর জয়লাভের আশাও ব্যক্ত করেন।

এদিকে নির্বাচনে ভোটগ্রহণ শুরুর পর বেশ কয়েকটি কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার এবং ভোটারদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে বলেও অভিযোগ করেছে বিএনপি।

দুপুরে রাজধানীর নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব অভিযোগ করেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: