Breaking News
Home / খেলাধুলা / যে অভিজ্ঞতা কখনো হয়নি জিদানের

যে অভিজ্ঞতা কখনো হয়নি জিদানের

নিউজ ডেস্ক : খেলোয়াড়ি জীবনে তার সাফল্যের গল্পটা বেশ লম্বা। যে সাফল্য ধরে রেখেছিলেন কোচিং ক্যারিয়ারেও। বলা হচ্ছে ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের কথা। কোচ হিসেবে তার ঝুলিতে আছে বেশকিছু শিরোপা। উয়েফা চ্যাম্পিয়নস লিগে জিতেছেন হ্যাট্রিক শিরোপা, ক্লাব বিশ্বকাপ ট্রফিটাও জিতেছেন। স্প্যানিশ লা লিগার শ্রেষ্ঠত্বটাও বাদ রাখেননি। সেটিও পেয়েছেন চলতি মৌসুমে।

২০১৯-২০ মৌসুমে লা লিগার শিরোপা জিতলেও, খুইয়েছেন ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব। এর আগে কোচ হিসেবে তিন মৌসুমেই চ্যাম্পিয়ন হয়েছেন। কিন্তু এবার হোঁচট খেয়েছেন। বাদ পড়ে গেছেন দ্বিতীয় রাউন্ড থেকেই। কোচ হিসেবে যা একেবারেই নতুন অভিজ্ঞতা জিদানের। চ্যাম্পিয়ন না হতে পারার এমন তেঁতো অভিজ্ঞতা এবারই প্রথম হলো তার।

প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠে হেরে যাওয়ায় ম্যানচেস্টার সিটির মাঠে জয়ের বিকল্প ছিল না জিদানের রিয়াল মাদ্রিদের সামনে। কিন্তু নিজেদের রক্ষণের ভয়াবহ ভুলে জয় দূরে থাক, সান্ত্বনার ড্র’টাও পায়নি জিদানের শিষ্যরা। দুই লেগেই সমান ২-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ড থেকে। তাদের অদম্য যাত্রা থামিয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি।

এর আগে তিন আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল তার শিষ্যরা। ২০১৫-১৬ মৌসুমের মাঝামাঝিতে রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন জিদান। সেবার দায়িত্ব নিয়েই বাজিমাত করেছিলেন এই ফরাসি কোচ। এরপর ২০১৬-১৭ এবং ২০১৭-১৮’তেও দলের দায়িত্ব পালন করেন জিদান। তিন মৌসুমেই হ্যাট্রিক শিরোপা জেতেন তিনি।

২০১৮-১৯ মৌসুমের চ্যাম্পিয়নস লিগে রিয়ালের সঙ্গে ছিলেন না জিদান। তার অনুপস্থিতিটা হাড়ে হাড়ে টের পেয়েছিল রিয়াল। বিদায় নিতে হয় শীর্ষ ষোলো থেকে। জিদান আবারো ফিরেছেন রিয়ালের ডেরায়। কিন্তু এবার ভাগ্যদেবী সহায় হয়নি তার। পুরনো তিক্ততা আর আক্ষেপ নিয়েই থাকতে হলো রিয়াল মাদ্রিদ কোচ জিদানকে।

Check Also

ছুটি শেষে আবারো অনুশীলনে ফিরছে টাইগাররা

নিউজ ডেস্ক : ঈদের ছুটি শেষে আবারো কাল (শনিবার) থেকে মাঠে ফিরবেন বাংলাদেশের ক্রিকেটাররা। দ্বিতীয় …

%d bloggers like this: