Home / জাতীয় / যেভাবে হবে সংসদের সপ্তম অধিবেশন

যেভাবে হবে সংসদের সপ্তম অধিবেশন

নিউজ ডেস্কঃ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে সাধারণ ছুটি চলছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এরই মধ্যে ১৮ এপ্রিল একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন ডাকা হয়েছে। ওইদনি বিকেল ৫টায় শুরু হয়ে শেষ হবে মাগরিবের বিরতির সময়।

সংসদ সূত্র জানায়, সপ্তম সংসদ অধিবেশন হবে সবচেয়ে সংক্ষিপ্ততম অধিবেশন। শনিবার বিকেল ৫টায় শুরু হয়ে ৬টার মধ্যে অধিবেশন শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশে করোনাভাইরাসে প্রাদুর্ভাবের কারণে এ সিদ্ধান্ত। সংসদ শুরুর আগে ১৮ এপ্রিল বৈঠক করে এবিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত হবে।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের অধিবেশন থেকে আরেক অধিবেশনের মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেওয়ার সুযোগ নেই। একাদশ সংসদের শেষ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। সেই হিসেবে আগামী ১৮ এপ্রিলের মধ্যে সংসদ অধিবেশন শুরুর বাধ্যবাধ্যকতা থাকায় এ অধিবেশন ডাকা হয়েছে। এ অধিবেশনে সব ধরনে দর্শনার্থীর পাস বাতিল করা হয়েছে।

সিনিয়র সংসদ সদস্য (বয়স্ক) ও শারীরিকভাবে পুরোপুরি সুস্থ্য নয় এমন এমপিদের অধিবেশনে যোগ দেওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হবে। রাজধানী ঢাকায় অবস্থানরত এবং ঢাকার আশপাশের সংসদীয় এলাকার উপস্থিতির থাকতে অনুরোধ করা হবে।

জাতীয় সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেন, একদিনের জন্য সংসদ অধিবেশন ডেকে দীর্ঘ সময়ের জন্য মুলতুবি সংসদ অধিবেশনের ডাকা হয়েছে। এক্ষেত্রে সব এমপিদের উপস্থিত হওয়ার প্রয়োজনে নেই। ঢাকায় বসবাসরতদেরসহ পার্শ্ববর্তী এলাকার এমপিরা উপস্থিত থাকলেই। ৬০ জন সংসদ সদস্য উপস্থিত থাকলেই হবে, যাতে কোরাম সংকট না হয়।  সামাজিক দূরত্ব মেনে বসবনে সংসদ সদস্যরা। তারা  একজন অন্যজন থেকে  কম পক্ষে ৩ ফুট দূরত্বে বসবেন। সেভাবে আসন ঠিক করা হবে।

এ বিষয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া রাইজিংবিডিকে বলেন, আগামী ১৮ এপ্রিল একাদশ সংসদের সপ্তম অধিবেশন ঢাকা হয়েছে। সংসদ বৈঠক শুরুর দিনেই আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

একাদশ জাতীয় সংসদের ৭ম অধিবেশন  আগামী ১৮ এপ্রিল বিকেল ৫টায় শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সোমবার (৬ এপ্রিল) এ অধিবেশন আহবান করেছন।

এর আগে গত ৯ জানুয়ারি শুরু হয় একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। দীর্ঘ ২৮ কার্যদিবস চলার পর শেষ হয় গত ১৮ ফেব্রুয়ারি।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: