Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থগিত করল পাকিস্তান

যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থগিত করল পাকিস্তান

অান্তর্জাতিক ডেস্ক: জঙ্গিবাদ দমন ইস্যুতে পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সংকট চলছেই। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে আর্থিক সাহায্য নিয়েও পাকিস্তান সরকার জঙ্গিদের মদদ জোগাচ্ছে।

সেকারণে আফগানিস্তান ইস্যুতে ভারতকে আরও অ্যাকটিভ হওয়ার কথা বলেছিলেন তিনি। পাল্টা জবাব দিয়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ বলেছিলেন, এখন পাকিস্তানের উচিত মার্কিন অর্থ সহায়তা নেয়া বন্ধ করা।

 ট্রাম্পের মন্তব্যের জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সব রকম দ্বিপাক্ষিক আলোচনা থেকে সরকারি সফরসহ সবকিছু সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহম্মদ আসিফ জানান, প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির মার্কিন সফরে যাওয়ার কথা রয়েছে সেপ্টেম্বরে। তার আগে পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো রকমের দ্বিপাক্ষিক আলোচনায় বসবে না।

তিনি আরও জানান, দ্বিপাক্ষিক সফরও বাতিল করে দেয়া হচ্ছে। মার্কিন এক উচ্চপদস্থ কর্মকর্তার পাকিস্তান সফর পিছিয়ে দিয়েছে ইসলামাবাদ।

এর আগে ট্রাম্প বলেছিলেন, পাকিস্তান যদি জঙ্গিদের মদদ দেয়া থেকে পিছিয়ে না আসে, তাহলে আন্তর্জাতিক মহল থেকে এখন যে সাহায্য পাচ্ছে ইসলামাবাদ সেটাও অনিশ্চিত হয়ে যাবে।

পাকিস্তানকে যে টাকা দিয়ে সাহায্য করা হয় সেই টাকাই পাকিস্তান জঙ্গিদের মদদ দেয়ার কাজে ব্যবহার করে। ট্রাম্পের সেই উক্তির প্রতিবাদে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সফর থেকে আলোচনা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: