Home / আর্ন্তজাতিক / মোদির বিমানেও পাকিস্তানের নিষেধাজ্ঞা

মোদির বিমানেও পাকিস্তানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেবে না। গতকাল বুধবার ভারত অনুরোধ করার পরই একথা স্পষ্ট জানিয়ে দিয়েছে পাকিস্তান। আমেরিকা সফরে যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়াদিল্লি।
আগামী সপ্তাহে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন মোদি। আর সেখানে যাওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে যাতে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেওয়া হয়, তার জন্য বুধবার আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কাছে অনুরোধ করে ভারত।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। এর আগে চলতি মাসেই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকেও পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান।
৩৭০ ধারা বিলোপের পর একাধিকবার আকাশপথের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার হুমকি দিয়েছে পাকিস্তান। কিন্তু এখনও এ বিষয়ে সরকারিভাবে কোনো নোটিশ দেওয়া হয়নি। আংশিকভাবে আকাশপথ ব্যবহারের অনুমতি বজায় রেখে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রেখেছে পাকিস্তান।
চলতি বছরেই ১৩ ও ১৪ জুন কিরঘিজস্থানের বিশকেকে সাংহাই কোঅপারেশন অগানাইজেশন সংক্ষেপে এসসিওর সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানের জন্য সেই আকাশপথ জরুরি ছিল। কিন্তু পাকিস্তান এই প্রস্তাবে রাজি হলেও, পরে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়ে দেয়, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না মোদি।
বালাকোটে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করেই জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারতীয় বায়ুসেনার বিমান। সেই রকম হামলা আবারও হতে পারে। এই আশংকা থেকেই পাকিস্তান নিজের আকাশপথ ব্যবহার ভারতের জন্য বন্ধ করে দেয়। এক্ষেত্রে অসুবিধায় পড়েছিল ইউরোপ থেকে দক্ষিণ পূর্ব এশিয়া গামী বিমানগুলি।

Check Also

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের হুমকি ট্রাম্পের

নিউজ ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সঙ্গে দ্বন্দ্বের জেরে অন্যান্য সামাজিক যোগাযোগ প্লাটফর্মগুলোও বন্ধ করে দেয়ার …

%d bloggers like this: