Home / আর্ন্তজাতিক / মৃত্যুদণ্ডপ্রাপ্তের শান্তিপূর্ণ মৃত্যু হওয়া উচিত, যন্ত্রণাদায়ক নয় : ভারতীয় সুপ্রিম কোর্ট

মৃত্যুদণ্ডপ্রাপ্তের শান্তিপূর্ণ মৃত্যু হওয়া উচিত, যন্ত্রণাদায়ক নয় : ভারতীয় সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক: মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে ভারতীয় সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে বলেছে, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির মৃত্যু অবশ্যই শান্তিপূর্ণ হওয়া উচিত, যন্ত্রণাদায়ক নয়। গতকাল শুক্রবার ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর অনেক যন্ত্রণাদায়ক। ইনজেকশন প্রয়োগ বা ফায়ারিং স্কোয়াডের মতো উপায় ফাঁসির স্থানে জায়গা করে নিতে পারে কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার বিষয়ে মত পোষণ করেছেন আদালত।

ভারতের প্রধান বিচারপতি দিপক মিসরা, জাস্টিস এ এম খানউইলকার এবং ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ বলেন, সরকার এবং পার্লামেন্ট আরো শান্তিপূর্ণভাবে মৃত্যুদণ্ড কার্যকরের উপায় খুঁজে বের করতে পারে। সেই সঙ্গে ক্রিমিনাল প্রসিডিওর কোডের সেকশন ৩৫৪(৫) এর বিরুদ্ধে আনীত পিটিশন বিষয়ক নোটিশ ইস্যু করা হয়েছে যা কেন্দ্রে পাঠানো হবে। ওই ধারায় বলা হয়েছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে গলায় রশি লাগিয়ে মৃত্যু না হওয়া পর্যন্ত ঝুলিয়ে রাখা হবে।

সংশ্লিষ্ট বিষয়ে পিটিশন ফাইল করেন আইনজীবী রিশি মালহোত্রা। সেখানে বলা হয়, মৃত্যুদণ্ডের বর্তমান পদ্ধতি কেবল বর্বরই নয়, এটা অমানবিক এবং নিষ্ঠুর। এ পদ্ধতি জাতিসংঘের ইকোনমিক এবং সোশ্যাল কাউন্সিলের বিরুদ্ধেও যায়। সেখানে বলা হয়েছে, মৃত্যুদণ্ডের শাস্তি যেন আসামিকে ন্যূনতম যন্ত্রণা দেয় তা নিশ্চিত করতে হবে।

রিশি মালহোত্রা বলেন, বেশ কয়েকটি দেশ ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের পদ্ধতির ইতি ঘটিয়েছে। তারা ইলেক্ট্রোকিউশন, ফায়ারিং গ্রাউন্ড বা প্রাণঘাতী ইনজেকশনের প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকর করে। বিশ্বের উন্নত দেশ ছাড়াও উন্নয়নশীল দেশগুলোতে মৃত্যুদণ্ড দেওয়ার ক্ষেত্রে ফাঁসির পরিবর্তে প্রাণঘাতী ইনজেকশন বা ফায়ারিং গ্রাউন্ড পদ্ধতি গ্রহণ করেছে। এগুলোই সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি।

এই পিটিশনের ভিত্তিতে বেঞ্চ জানান, পিটিশনারের তর্কমতে, অপরাধের কারণে যে দোষী সাব্যস্ত ব্যক্তির মৃত্যুদণ্ড দেওয়া হবে, তাকে ফাঁসিতে ঝোলানোর মতো যন্ত্রণা পোহাতে বাধ্য করা উচিত নয়। এ বিষয়ে তিনি ল কমিশনের ১৮৭তম রিপোর্টের প্রসঙ্গ টেনেছেন। এ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়ার পরামর্শ দিয়েছেন আদালত। ভারতে মৃত্যুদণ্ডের কার্যকরের প্রচলিত পদ্ধতির পরিবর্তন দরকার বলেই মনে করেন আদালত। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: