Home / খেলাধুলা / মাশরাফির একটি ওভার

মাশরাফির একটি ওভার

স্পোর্টস ডেস্ক:  টি-টোয়েন্টি ফরম্যাট কখনই তার পছন্দের নয়। কিন্তু খেলতে তো হবেই। চলতি বছরেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। অবসর নিয়েছেন নাকি বাধ্য করা হয়েছে- তা নিয়ে অনেক বিতর্ক হতে পারে। কিন্তু সরল দৃষ্টিতে দেখলে, একজন ক্রিকেটার যখন দলকে সাধ্যমত দিতে পারেন না, কিংবা ব্যক্তিগত কোনো কারণ থাকে তখনই তিনি অবসরে যান। মাশরাফি বিন মুর্তজার এমন কোনো কারণ ছিল না।

ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে তার ফর্ম নিয়ে কোনো কথার সুযোগ নেই। চলতি বিপিএল যারা নিয়মিত দেখছেন, তারা সরাসরি প্রশ্ন তুলছেন যে, এই মাশরাফি কেন অবসর নিলেন? ক্রিকেট তার কাছে শুধুমাত্র একটি খেলা; এবং আরেকটি সত্য হলো, এই খেলাটাকে তিনি প্রচণ্ড ভালোবাসেন। চলতি বিপিএলে রংপুর রাইডার্সকে নেতৃত্ব দিচ্ছেন। টানা দুই ম্যাচ হারের পর গতকাল সোমবার দলকে এনে দিয়েছেন জয়।

এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান বলা হচ্ছে মাশরাফির। না, তিনি ৩-৪টা উইকেট নিয়ে ধসিয়ে দেননি সিলেট সিক্সার্সকে। তার চেয়েও বড় কিছু করেছেন। তখন ২৪ বলে প্রয়োজন ছিল ৩৫ রান। হাতে ৭ উইকেট। সেট হয়ে যাওয়া দুই ব্যাটসম্যান সিলেট অধিনায়ক নাসির হোসেন এবং সাব্বির রহমান তখন রানের ঘোড়া ছোটাচ্ছেন। সেই মুহূর্তে বোলিংয়ে এলেন মাশরাফি। ওভারে দিলেন মাত্র ২ রান!

ওই একটি ওভার ঘুরিয়ে দিল ম্যাচের মোড়। ম্যাশের করা ওভারটির আগে সিলেটের জয়ের জন্য আক্সিং রানরেট ছিল ৯ রানেরও কম। কিন্তু ম্যাশ এক ওভারে ২ রান দেওয়ায় রান রেট বেড়ে দাঁড়ায় ওভার প্রতি ১১! স্লগ ওভারে দুর্দান্ত বোলিং করে থিসারা পেরেরা আর রুবেল হোসেন দলকে জয়ের বন্দরে নিয়ে যান। কিন্তু সিলেট মূলতঃ পথ হারিয়েছিল ম্যাশের ওই ওভারে। ৭ রানে ম্যাচ জিতে নিল রংপুর রাইডার্স। তলানি থেকে উঠে এল ৫ম স্থানে।

ম্যাচ শেষে ক্রিস গেইলও বললেন এই কথা, ‘ওই ওভারই ছিল গুরুত্বপূর্ণ। বলতেই হবে, নাসির ও সাব্বির দারুণ ব্যাট করেছে। জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। ওদেকে কৃতিত্ব দিতেই হবে। তবে আমাদের বোলাররা শেষ দিকে দারুণভাবে ম্যাচে ফিরেছে। অধিনায়কের এক ওভারে মাত্র ২ রান দেওয়া ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। এরপর রুবেল ও থিসারা দারুণভাবে শেষ করেছে। ‘

যারা নূন্যতম ক্রিকেট বোঝেন তারা নিশ্চয়ই স্বীকার করবেন যে, ম্যাচের ওইরকম একটা পর্যায়ে এক ওভারে ২ রান দেওয়া মোটেও সহজ কথা নয়। স্বপ্নের মত ঘটনা! এজন্যই তিনি মাশরাফি। চাইলে আরও কিছুদিন আন্তর্জাতিক অঙ্গণে টি-টোয়েন্টি খেলতে পারতেন ।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: