Home / কৃষকের মাঠ / মাশরাফির উদ্যোগে অত্যাধুনিক রিপার মেশিন বিতরণ

মাশরাফির উদ্যোগে অত্যাধুনিক রিপার মেশিন বিতরণ

উজ্জ্বল রায়: নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তুজার উদ্যোগে নড়াইলে এ বছর থেকে অত্যাধুনিক কৃষি প্রযুক্তির সাথে কৃষকদের পরিচয় ঘটলো।

মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুরে সদর উপজেলা কৃষি অফিসের সামনে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম এবং সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইসমত আরা এমপির প্রতিনিধি মোঃ তাজুল ইসলাম একটি কম্বাইন্ড হার্ভেস্টার এবং একটি রিপার মেশিন বিতরণ করেন। এ সময় হার্ভেস্টার ক্রয়কারী সদরের হবখালী ইউপি চেয়ারম্যান ও কৃষক রিয়াজুল ইসলাম চঞ্চল ও রিপার ক্রয়কারী নড়াইল পৌরসভার বিজয়পুর এলাকার কৃষক মোঃ আকছির শেখ,ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ আশরাফুজ্জামান মুকুল উপস্থিত ছিলেন। জানা গেছে, সরকারিভাবে ৫০% ভর্তুকিতে কৃষক এ মেশিন ক্রয় করছেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন,আমরা নড়াইল জেলার জন্য ৪টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন পাওয়ার আবেদন করেছিলাম। যেটা পেতে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তুজা সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে লিখিত সুপারিশ করেছিলেন। যার জন্য অতি দ্রুত এ ৪টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন পেতে সহজ হয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার জন্য সরকারিভাবে ২টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ৩টি রিপার মেশিন বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সদরে ১টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ২টি রিপার এবং কালিয়া উপজেলায় ১টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ১টি রিপার মেশিন। জেলার চাহিদার ভিত্তিতে পরে আরও ৪টি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া চলছে। হার্ভেস্টার মেশিন প্রতি ঘন্টায় ১একর জমির ধান কাটা, মাড়াই, পরিস্কার এবং বস্তা বন্দি এবং রিপার মেশিন ৫০ শতাংশ জমির ধান কাটতে পারবে।

কৃষি বিভাগ জানিয়েছে, জেলায় এবার ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে এবং চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩০৭ মেঃটন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, জেলার চাহিদা থাকায় সদরের জন্য আরও ৩টি এবং লোহাগড়া উপজেলার জন্য ১টি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া শেষের পথে। অত্যাধুনিক এসব মেশিন জেলার কৃষি শ্রমিক সংকট মোকাবিলায় এবং কৃষক অতি দ্রুত সময়ে ধান কেটে ঘরে তুলতে পারবে বলে মনে করেন। তিনি স্মরণকালের মধ্যে এবার বাম্পার ফলন হবে বলে জানান।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: