Home / আর্ন্তজাতিক / মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ট্রাম্পের সহযোগীর বিরুদ্ধে

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ট্রাম্পের সহযোগীর বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক: গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগের ঘটনায় অভিযুক্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সাবেক ব্যবস্থাপক পল মানাফোর্ট। এর আগে মানাফোর্ট এবং তার ব্যবসায়ী সহযোগী রিক গেটসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র এবং অর্থপাচারসহ ১২টি অভিযোগ দায়ের করা হয়।

মানাফোর্ট ও রিক গেটস এফবিআই এর কাছে আত্মসমর্পণ করেছে বলেও নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের স্পেশাল কাউন্সিল। স্পেশাল কাউন্সিলের ওই বিবৃতিতে বলা হয়, ‘তাদের বিরুদ্ধে যে ১২ দফা অভিযোগ আনা হয়েছে তাহল, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, অর্থ পাচারের ষড়যন্ত্র, বৈদেশিক নীতির ক্ষেত্রে অনিবন্ধিত এজেন্ট হিসেবে কাজ করা, মিথ্যে ও অপপ্রচারমূলক ফরেন এজেন্টস রেজিস্ট্রেশন অ্যাক্ট সংক্রান্ত বিবৃতি, মিথ্যে বিবৃতি এবং বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য দিতে সাতবারের ব্যর্থতা। ’

অভিযোগপত্রে বলা হয়, ২০০৬ সাল থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময়ে মানাফোর্ট ও গেটস ইউক্রেনের রাজনৈতিক দল ও নেতাদের জন্য কাজ করে তাদের কাছ থেকে লাখ লাখ ডলার আয় করেছেন। যুক্তরাষ্ট্র ও বিদেশি অ্যাকাউন্ট ব্যবহার করে সে অর্থ তারা পাঁচার করেছেন। ইউক্রেনের রাজনৈতিক দলের হয়ে কাজ করা এবং আয় করার তথ্য তারা দুজনই গোপন করেছিলেন।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, মার্কিন বিচার বিভাগের বিশেষ উপদেষ্টা রবার্ট মুলারের নেতৃত্বে মার্কিন নির্বাচনে রুশ সংযোগ বিষয়ে তদন্ত চলছে। এর আগে ট্রাম্পের জামাতাসহ হোয়াইট হাউজের সাবেক ও বর্তমান অনেক কর্মকর্তাই এই তদন্তদলের জেরার মুখে পড়েছেন। যদিও শুরু থেকেই রাশিয়া এবং ডোনাল্ড ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: