Home / লাইফস্টাইল / খাবারদাবার / মাইগ্রেনের ব্যথা কমাতে চার খাবার

মাইগ্রেনের ব্যথা কমাতে চার খাবার

লাইফস্টাইল ডেস্ক: কয়েক ধরনের মাথাব্যথার মধ্যে মাইগ্রেনের ব্যথা একটি। মাইগ্রেনের মাথাব্যথা বিরতি দিয়ে হয়। কিছুদিন হয়, আবার কিছুদিন হয় না। বমি বমি ভাব হয়, কখনো কখনো ব্যথা খুব তীব্র হয়। এই ব্যথায় আলো বা শব্দে স্পর্শকাতরতা তৈরি হতে পারে।

কিছু খাবার রয়েছে, যেগুলো মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. কাঠবাদাম

কাঠবাদামের মধ্যে রয়েছে চর্বি, ম্যাগনেশিয়াম, ট্রিপটোফেন, অ্যামাইনো এসিড। একমুঠো কাঠবাদাম রক্তনালি ও পেশিকে শিথিল করে এবং মাইগ্রেনের মাথাব্যথা কমাতে কাজ করে।

২. কলা

কলার মধ্যে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম ভরপুর রয়েছে। এই উপাদানগুলো মাইগ্রেনের ব্যথা কমাতে কাজে দেয়। কলা রক্তনালিকে শিথিল করে। ভালো ফলাফলের জন্য প্রতিদিন কলা খান।

৩. দই

শরীরে ক্যালসিয়ামের অভাব হলে মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। মাইগ্রেনের ব্যথা কমাতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। প্রতিদিনের খাদ্যতালিকায় দই রাখুন।

৪. পানি

মাথাব্যথা ও মাইগ্রেনের ব্যথা বাড়ার একটি অন্যতম কারণ পানি। শরীরে পানির ঘাটতি হলে কার্যক্রম ব্যাহত হয়। তাই  পর্যাপ্ত পানি পান করুন।

Check Also

জিভে জল আনা কাঁচাআমের জুস

নিউজ ডেস্ক: বাইরে প্রচণ্ড দাবদাহ। গরমে বাইরে বের হলেই তৃষ্ণায় কাতর থাকে দেহ-মন। গরমে তৃষ্ণা মেটাতে …

%d bloggers like this: