Home / জাতীয় / ভিসা পাকিস্তানিদের জন্য বন্ধ

ভিসা পাকিস্তানিদের জন্য বন্ধ

জাতীয় ডেস্ক: পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ। সোমবার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে পাকিস্তান থেকে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাংলাদেশি কূটনীতিক ইকবাল হোসাইনের ভিসার মেয়াদ বাড়াতে ইসলামাবাদে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। কিন্তু পাকিস্তান কর্তৃপক্ষ মেয়াদ বাড়াতে অস্বীকার জানায়। এরই প্রতিক্রিয়ায় বাংলাদেশ জরুরি ভিত্তিতে এ সিদ্ধান্ত নিল।

বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, এ বছরের জানুয়ারি মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেন ইকবাল হোসাইন। কিন্তু পাকিস্তান কর্তৃপক্ষের কোনো সাড়া মেলেনি।

গত ৯ জানুয়ারি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দেন ইকবাল। গত বছরের নভেম্বর থেকে দূতাবাসে ভিসা অফিসার পদটি খালি রয়েছে। ইকবাল হোসাইন তার বর্তমান দায়িত্বের সঙ্গে অতিরিক্ত হিসেবে সে বিভাগের দায়িত্বও পালন করছেন।

‘প্রতিবাদ হিসেবে গত এক সপ্তাহ ধরে ইকবাল হোসাইন পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ রেখেছেন। এটা কোনো সরকারি ঘোষণার মাধ্যমে বন্ধ নয়,’ বলেন ওই কর্মকর্তা। মেয়ের সঙ্গে ইসলামাবাদে বসবাস করছেন ইকবাল। ভিসা না পাওয়ায় তার তার স্ত্রী ও ছেলে ঢাকাতে আছেন।

অপর একটি কূটনৈতিক সূত্র জানায়, ভিসা নেয়ার জন্য ইকবালের স্ত্রী ও ছেলেকে পাকিস্তান হাইকমিশনে ডেকে আনা হয়। কিন্তু সেখানে যাওয়ার পরে এক ঘণ্টার বেশি অপেক্ষা করিয়ে তাদের পরে আসতে বলা হয়। তিনবার তাদের সঙ্গে একই ঘটনা ঘটে।

গত ৩০ মার্চ ইকবালের ভিসা মেয়াদ শেষ হয়ে যায়। তবে পাকিস্তানের পক্ষ থেকে ভিসার মেয়াদ বাড়ানো হবে বলে বারবার আশ্বাস দেয়া হয়। এ বিষয়ে কয়েকটি বৈঠক এবং চিঠি চালাচালিও হয়েছে। কিন্তু সকল প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।

Check Also

ঘুষ যিনি খান ও দেন উভয়ে অপরাধী: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতি দমনে বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা …

%d bloggers like this: