Home / আর্ন্তজাতিক / ভারত কি তৃতীয় দফা লকডাউনে যাবে?

ভারত কি তৃতীয় দফা লকডাউনে যাবে?

নিউজ ডেস্কঃ করোনা নিয়ন্ত্রণে ভারতে চলছে দ্বিতীয় দফা লকডাউন। তবু করোনা চলে যাচ্ছে নিয়ন্ত্রণের বাইরে। ছড়িয়ে পড়ছে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।  ইতোমধ্যে জনমনে প্রশ্ন উঠছে—ভারত কি তৃতীয় দফা লকডাউনে যাবে?

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৬ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১ হাজার ৪৩৯ জন, মৃত ৩৭৭ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৩০৬ জন।  মৃত্যুর দিক থেকে প্রথম মহারাষ্ট্র, দ্বিতীয় দিল্লি।

জনগণের মনোবল বাড়ানোর জন্য মঙ্গলবার (১৪ এপ্রিল) জাতির উদ্দেশে ভাষণের পর বুধবার দ্বিতীয় দফা লকডাউনের নির্দেশিকা জারি করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এতে বলা হয়েছে, সমগ্র দেশে বাস, ট্রেন, বিমান চলাচল লকডাউন চলাকালনি সম্পূর্ণ রূপে বন্ধ। বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান, শপিংমল, সিনেমা হল। বন্ধ থাকবে মন্দির, মসজিদ, গির্জা, যেকোনো ধরনের রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় জমায়েতও সম্পূর্ণরূপে নিষিদ্ধ। বাড়ির বাইরে বের হলে মাক্স বাধ্যতামূলক। বন্ধ থাকবে কারখানা-হোটেল-রেস্তোরাঁ। বন্ধ সব পর্যটন কেন্দ্রও। হটস্পট চিহ্নিত এলাকাগুলোয় ঢোকা ও বের হওয়া সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

এত নিষেধাজ্ঞার মধ্যেও কৃষি, খয়লাখনি ও তেল উৎপাদনে বিশেষ ছাড় রয়েছে মোদি সরকারের। নিয়ম-নীতি মেনে ১০০ দিন কাজের ক্ষেত্রেও বিশেষ ছাড় রয়েছে। ছাড় পেলো আইটি ও হার্ডওয়্যার শিল্পও। খোলা থাকবে সব সরকারি দপ্তর। কিন্তু যানবাহন বন্ধ।

মোদির এই নির্দেশিকা প্রকাশের পরই মিশ্র-প্রতিক্রিয়া পাওয়া গেলো বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে। কেউ কেউ এই নির্দেশিকার পক্ষে, কেউ কেউ বিপক্ষে। কিন্তু আসল কথা হলো, ৩ মে’র পর ভারত কি করোনা থেকে মুক্তি পাবে? না কি শুরু হবে তৃতীয় দফা লকডাউন? সেটাই এখন দেখার বিষয়।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: