Home / আর্ন্তজাতিক / ভারতে যাচ্ছেন সৌদি যুবরাজ

ভারতে যাচ্ছেন সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক: দুই দিনের পাকিস্তান সফর শেষে ভারত যাচ্ছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

ইসলামাবাদ থেকে রওনা দিয়ে মঙ্গলবার রাতে তার নয়া দিল্লি নামার কথা রয়েছে, জানিয়েছে এনডিটিভি।

একদিনের এ সফরে সৌদি যুবরাজের সঙ্গে বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

ক্রাউন প্রিন্স হিসেবে প্রথম পাকিস্তান এসে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানসহ দেশটির গুরুত্বপূর্ণ সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি ২ হাজার কোটি ডলার মূল্যের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছেন মোহাম্মদ।

সোমবার রাতে দুই দেশের পক্ষ থেকে দেওয়া একটি যৌথ বিবৃতিও দেয়া হয়। এতে ক্রাউন প্রিন্স ও সৌদি মন্ত্রীরা ভারতের সঙ্গে সংলাপের বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উদারতা ও চেষ্টার প্রশংসা করেন।

বিবৃতিতে আলোচনা ছাড়া ‘অন্য কোনো পথে শান্তি স্থাপিত হবে না’ বলেও মন্তব্য করা হয়।

সন্ত্রাসবাদ বিষয়ে জাতিসংঘের তালিকা নিয়ে যেন কোনো ধরনের রাজনীতি না হয় বিবৃতিতে সে বিষয়েও জোর দেওয়া হয়।

এর মাধ্যমে জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাসীর তালিকায় পাকিস্তানভিত্তিক সংগঠন জয়েশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারের নাম যুক্ত করতে ভারতের চাপের বিষয়কে ইঙ্গিত করা হয়েছে বলে ধারণা এনডিটিভি।

বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিস ফোর্সেসের (সিআরপিএফ) ওপর গাড়িবোমা হামলায় ৪৪ জওয়ান নিহতের ঘটনায় জয়েশ-ই মোহাম্মদ দায় স্বীকার করেছিল।

ইসলামাবাদ দীর্ঘদিন ধরে ‘সন্ত্রাসী’ এ গোষ্ঠীকে মদদ দিচ্ছে অভিযোগ করে নয়া দিল্লি চলতি সপ্তাহের শুরুতেই পাকিস্তানকে ‘পুরোপুরি একঘরে’ করে দেওয়ারও হুমকি দিয়েছে।

এ নিয়ে উত্তেজনার মধ্যেই দক্ষিণ এশিয়ার এ দেশ দুটি সফর করছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ।

তুরস্কের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশুগজিকে মেরে ফেলার পর আন্তর্জাতিক অঙ্গনে তুমুল চাপে থাকা যুবরাজের পাকিস্তান ও ভারতের পর চীন সফরেও যাওয়ার কথা রয়েছে।

মোহাম্মদের এবারের সফরে নয়া দিল্লি ও রিয়াদের মধ্যে ‘কৌশলগত অংশীদারিত্ব কাউন্সিল’ গঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘদিনের মিত্র এ দুই দেশ যৌথ বিবৃতিতে সন্ত্রাসের বিরুদ্ধে কড়া অবস্থান জানাবে বলেও অনুমান পর্যবেক্ষকদের।

Check Also

মসজিদকে মদের আসর বানালো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: একটি মসজিদকে মদের আড্ডাখানা ও অনুষ্ঠান আয়োজনের স্থানে পরিণত করেছে ইসরায়েল। দেশটির সাফেদ …