Home / আর্ন্তজাতিক / ভারতে ভোট গণনার সময় সহিংসতার আশঙ্কা, কেন্দ্রের হুঁশিয়ারি

ভারতে ভোট গণনার সময় সহিংসতার আশঙ্কা, কেন্দ্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: বৃহস্পতিবার ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা ও ফল প্রকাশ করা হবে। তার পরই জানা যাবে কে বসছে দিল্লির মসনদে। চারদিকে এ নিয়ে যখন চলছে নানা জল্পনা ঠিক তখনই ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, ভোট গণনার সময় বিভিন্ন রাজ্যে সহিংসতা হতে পারে। আর এ জন্য ভারতের সব রাজ্যের পুলিশ কর্মকর্তা ও প্রধান সচিবদের সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ভোট গণনার যন্ত্রাংশ রাখার জন্য ব্যবহৃত স্ট্রং রুম এবং ভোট গণনার কেন্দ্রগুলোতে নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা রাখতে বলা হয়েছে। কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছে, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরার কোনো কোনো সংগঠন ও কর্মকর্তারা এমন সব মন্তব্য করছেন, যার ফলে সহিংসতা ও ভোট গণনায় ব্যাঘাত ঘটতে পারে।

এদিকে ভোট গ্রহণের সময় বেশ কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে সহিংসতার খবর পাওয়া গেছে। এ ছাড়া ইভিএম বিভ্রাটসহ কোনো কোনো কেন্দ্রে নির্বাচন কর্মকর্তাদের হুমকি দেওয়া হয়েছে বলেও বিজেপির বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিরোধী দলগুলো। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় লোক সমতা পার্টির (আরএলএসপি) নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়াহা হুঁশিয়ার করে জানান, বিজেপি ও তাদের জোটসঙ্গীরা যদি ভোট কারচুপি করে নিজেদের অনুকূলে আনতে চায়, তাহলে তিনি জনতার পক্ষে প্রতিহিংসামূলক কার্যকলাপ চালাবেন।

এদিকে লোকসভা নির্বাচনের ভোট গণনার ঠিক আগে বিভিন্ন রাজ্যের বিরোধীদলগুলো প্রতি মুহূর্তে ইভিএম রাখার জন্য ব্যবহৃত স্ট্রং রুমগুলোর বাইরে সতর্ক পাহারা দিচ্ছেন। গত ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে ভারতের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভারতের প্রায় ৯০ কোটি ভোটারের মধ্যে ৬৭ শতাংশ মানুষ ভোট দেয়।

Check Also

ট্রাম্পের অনুরোধ উপেক্ষা করেছে মার্কিন নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: জাপান সফরের সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি অনুরোধ উপেক্ষা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। …

%d bloggers like this: