Home / জাতীয় / ভারতের আরো সহায়তা চান মন্ত্রী

ভারতের আরো সহায়তা চান মন্ত্রী

জাতীয় ডেস্ক: বাংলাদেশ ও ভারতের দীর্ঘ দিনের বন্ধুত্বের সম্পর্কের দাবি থেকে দেশের রেল যোগাযোগ উন্নয়নের সহযোগিতা চেয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

শনিবার (১৬ মার্চ) সন্ধ্যায় ঢাকার কাকরাইল রোডের আইডিইবি ভবনের মূল মিলনায়তনে ভারতীয় হাইকমিশন আয়োজিত আইটেক ডে উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী ভারতের এ সহযোগিতা চান।

অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী এবং দুই দেশের কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

রেলের উন্নয়নেও ভারত সহযোগিতা করেছে জানিয়ে রেলমন্ত্রী সুজন বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যে রেল যোগাযোযোগ ছিল তা ১৯৬৫ সালের যুদ্ধের পর বন্ধ হয়ে যায়। আমরা সেই রেল যোগাযোগ চালু করতে কাজ করছি। ইতোমধ্যে আটটি পয়েন্টের মধ্যে চারটি করা হয়েছে এবং বাকিগুলোর জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

‘ভারতের সহযোগিতায় আখাউড়া থেকে আগরতলা রেল যোগাযোগ এগিয়ে চলছে, পঞ্চপড় থেকে বাংলাবান্ধা-শিলিগুড়ি পর্যকল্প গ্রহণ করা হয়েছে। খুলনা থেকে মংলা পর্যন্ত কাজ চলমান আছে।’

বঙ্গবন্ধু সেতুর পর সিরাজগঞ্জ-বগুড়া হয়ে রেললাইন করার জন্য ভারত সহযোগিতা দেবে বলে আশা মন্ত্রীর।

তিনি বলেন, বগুড়া থেকে সান্তাহার পর্যন্ত ডুয়েল গেজ করবো। চট্টগ্রাম থেকে হলদিবাড়ি পর্যন্ত রেলের কাজ চলমান আছে। ইঞ্জিনের ক্ষেত্রেও ভারতের সহযোগিতা পাচ্ছি। সরকারের অন্যতম লক্ষ্য সড়ক, রেল ও নদীপথ গড়ে তোলার জন্য সমন্বিত প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

রেলমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হয়েছে। ইতোমধ্যে ঢাকা থেকে কলকাতা, খুলনা থেকে কলকাতা যোগাযোগ হচ্ছে।

অতীতে যারা রাষ্ট্র পরিচালনা করেছে তারা রেলে গুরুত্ব দেয় নাই উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, তারা শুধু সড়কের উপর গুরুত্ব দিয়েছিল। শেখ হাসিনার সরকার সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারতে প্রশিক্ষণ নেয়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদ আকাশ, পুলিশ কর্মকর্তা খোলশেদ আলম, রেলওয়ের হিসাব রক্ষণ কর্মকর্তা শুভ জ্যোতি দে, নরসিংদীর কলেজ শিক্ষক তাসলীমা পারভীন বক্তব্য রাখেন।

অতিথিদের বক্তব্যের পর দুই দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

Check Also

ক্ষমতাকে ধরে রাখতে ধর্মের অপব্যবহার করছে: ড. কামাল

জাতিয় ডেস্ক: ধর্মের অপব্যবহার করা হচ্ছে মন্তব্য করে ড. কামাল হোসেন বলেছেন, ধর্মের ভিত্তিতে ঐক্যকে বিনষ্ট …