Home / জাতীয় / ভরণপোষণ করুণা নয়, পিতা-মাতার অধিকার

ভরণপোষণ করুণা নয়, পিতা-মাতার অধিকার

নিউজ ডেস্ক: বৃদ্ধ বয়সে সন্তানের কাছ থেকে ভরণপোষণ পাওয়া বাবা-মার জন্য করুণা নয়, এটা তাদের অধিকার। রাষ্ট্রীয় আইন অনুযায়ী পিতা-মাতাকে এখন ভরণপোষণ দিতে সন্তান বাধ্য থাকবে।

না দিলে তাদের বিরুদ্ধে বাবা যেকোনো আইনের আশ্রয় নিতে পারবেন। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এসব কথা বলেন। সভ্যতা নামে একটি সংগঠন বৃদ্ধাশ্রম নয়, অধিকার প্রতিষ্ঠা থাকুক নিজ গৃহে শীর্ষক এক আলোচনাসভার আয়োজন করে।

মুজিবুল হক চুন্নু বলেন, সব ভালোবাসার মধ্যে লিমিটেশন থাকে কিন্তু সন্তানের প্রতি বাবা-মার ভালোবাসার মধ্যে কোনো লিমিটেশন নেই। জীবনের শেষ বিন্দু দিয়ে সন্তানদের সুখী করতে চান। বাবা-মা এমন একজন মানুষ, সন্তানের বেলায় সব কিছু ত্যাগ করতে তাদের একটু বাধে না। আমি সন্তানের ওপর ইনভেস্ট করেছি। তাকে লালন-পালন করেছি, বড় করেছি। তার কাছে আমি কোনো সাহায্য চাই না।

পিতা-মাতার ভরণপোষণ আইনের কথা উল্লেখ করে মুজিবুল হক চুন্নু বলেন, পৃথিবীতে কোনো দেশে এখন পর্যন্ত এই আইন তৈরি হয়নি। আমরা সংসদে সেটা পাস করেছি। কেউ যদি তার সন্তানের কাছ থেকে ভরণপোষণ না পান, তাহলে মামলা করতে পারবেন। সন্তান বাধ্য হবে, পিতা-মাতার ভরণপোষণ দিতে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবীণ হিতৈষী সংঘের মহাপরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান।

তিনি বলেন, আমরা যেমন ধীরে ধীরে বার্ধক্যে পৌঁছে গেছি, আজ যারা তরুণ, আগামীতে তাদেরও বার্ধক্যে পৌঁছাতে হবে। এটা অনিবার্য। এ কারণে প্রত্যেকেরই উচিত সময় থাকতে প্রস্তুতি নেওয়া। কারণ, শেষ বয়সে আপনার হাতে পয়সা-কড়ি না থাকলে কেউ আপনার পাশে দাঁড়াবে না।

বাংলাদেশ জাতিসংঘ সমিতির  সেক্রেটারি সৈয়দ আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইসলামী ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মাহবুব উল আলম, সেনা কল্যাণ ইন্সুরেন্সের যুগ্ম নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব.)  শফিক শামিম, সভ্যতার প্রধান নির্বাহী আলোকচিত্রী শাকিল হোসেন প্রমুখ বক্তব্য দেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: