Home / জাতীয় / বৈরী আবহাওয়ায় মোংলায় ৩ নম্বর সংকেত

বৈরী আবহাওয়ায় মোংলায় ৩ নম্বর সংকেত

নিউজ ডেস্ক : লঘুচাপের ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা ও বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানানো হয়।
সাগরের লঘুচাপের কারণে বন্দরসহ সুন্দরবন উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে।

সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পর সোমবার (২১ সেপ্টেম্বর) ভোর থেকে বন্দর ও পৌর শহরে থেমে থেমে হালকা আবার কখনও একটানা ভারি বৃষ্টিপাত হচ্ছে।

সকাল থেকেই মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। শহরতলীর অনেক নিম্মাঞ্চলে বৃষ্টির পানি নামতে না পেরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বসবাসকারী এসব এলাকার মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

এদিকে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, মোংলা সমুদ্রবন্দরে সার, কিংকার, কয়লা, পাথর ও মেশিনারিজসহ বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজ পণ্য খালাসের জন্য অবস্থান করছে। লঘুচাপের প্রভাবে টানা বৃষ্টিতে মোংলা বন্দরে অবস্থানরত পণ্যবাহী ১১টি বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস-বোঝাইয়ের কাজ ব্যাহত হচ্ছে।

সোমবার বিদেশি পণ্য নিয়ে নতুন দুটি বাণিজ্যিক জাহাজ বন্দরের প্রবেশ করবে এবং পণ্য খালাস শেষে দুটি জাহাজ বন্দর ত্যাগ করার কথা রয়েছে বলে জানায় হারবার বিভাগ বিভাগীয় প্রধান হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন।

অপরদিকে বন্দরের পশুর চ্যানেলসহ সুন্দরবনে বিভিন্ন নদ-নদীতে হালকা থেকে মাঝারি ঢেউ অনুভূত হচ্ছে। মাছ ধরার সব ট্রলার ও নৌকা সমূহকে উপকূলের কাছাকাছি থেকে নিরাপদে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

তবে সুন্দরবনের অভ্যন্তরে মাছ ধরার জেলেরা লঘুচাপ সৃষ্টি হওয়ার পর থেকেই অফিস সংলগ্ন নিরাপদ খালগুলোতে আশ্রায় নিয়ে চলাচল করছে বলেও জানায় চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মো. এনামুল হক।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: