Home / খেলাধুলা / বিসিবির দেখানো পথে হাঁটল পিসিবি!

বিসিবির দেখানো পথে হাঁটল পিসিবি!

নিউজ ডেস্ক: জাতীয় দলের খেলোয়াড়দের এক সিজনে দুটির বেশি বিদেশি লিগে খেলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে বিসিবি। মূলত তাদের ধকল কমাতেই এ কঠিন সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবার বিসিবির মতোই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের এক মৌসুমে তিনটির বেশি বিদেশি টুর্নামেন্টের খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করল তারা। সেক্ষেত্রে পাকিস্তান সুপার লিগসহ (পিএসএল) সর্বোচ্চ চারটি লিগে অংশ নেয়ার সুযোগ পাবেন পাকিস্তানের খেলোয়াড়রা।

নেপথ্যে আরেকটি শর্ত জুড়ে দিয়েছে পিসিবি। সেটা হচ্ছে, এ লিগগুলো অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) স্বীকৃত হতে হবে। পাক বোডর্র প্রধান নির্বাহী ওয়াসিম খান এসব তথ্য দিয়েছেন।

তিনি বলেন, আমরা খেলোয়াড়দের ওপর থেকে চাপ সরিয়ে রাখতে চাচ্ছি। পাশাপাশি তারা যেন বাড়তি আয়-রোজগার করতে পারে সেদিকে খেয়াল রাখছি। একই সঙ্গে তাদের স্কিল বাড়ানোর দিকে লক্ষ্য রাখছি। ফলশ্রুতিতে বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন প্রতিযোগিতায় খেলার সুযোগ করে দিচ্ছি। আমরা আশাবাদী, এ সিদ্ধান্ত ফলপ্রসূ হবে। সবাই এ সিস্টেম অনুসরণ করবে।

ফিটনেস ও দম ধরে রাখতে ক্রিকেটারদের বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণ কমাতে দীর্ঘদিন ধরে চিন্তাভাবনা করছিল পিসিবি। অবশেষে এ সিদ্ধান্তে উপনীত হলো তারা। এ পরিকল্পনা-পদক্ষেপ আলোর মুখ দেখবেও বলে বিশ্বাস তাদের।

এক বছরে কয়েকটি লিগে খেলার পর স্বাভাবিকভাবেই জাতীয় দল এবং ঘরোয়া ক্রিকেটে ধকল সামলানো ক্রিকেটারদের জন্য কঠিন হয়ে দাঁড়ায়। একই সঙ্গে ফিটনেস সংক্রান্ত জটিলতা সৃষ্টি হয়। এসব বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

তথ্যসূত্র: ক্রিকেট পাকিস্তান ডটকম ও পাক প্যাশন

Check Also

লারাপুত্রের ব্যাটিং গ্রিপের সঙ্গে নিজের মিল খুঁজে পেলেন শচীন

নিউজ ডেস্ক: ২২ গজে শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারার উপস্থিতি ছিল উজ্জ্বল। দুজনই ক্রিকেটবিশ্বে নিজেদের …

%d bloggers like this: