Home / খেলাধুলা / বিশ্ব রেকর্ড গড়েও হারল পাকিস্তান!

বিশ্ব রেকর্ড গড়েও হারল পাকিস্তান!

স্পোর্টস ডেস্ক: সৌরভ গাঙ্গুলিসহ অনেকেই পাকিস্তানকে আসন্ন বিশ্বকাপের অন্যতম ফেভারিট মানছেন। কিন্তু বিশ্বকাপের প্রস্তুতিতে বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজে পাত্তাই পাচ্ছে না সরফরাজ আহমেদের পাকিস্তান। হারল টানা তৃতীয় ম্যাচে। রানপ্রসবা সিরিজে কাল নটিংহামে সিরিজের চতুর্থ ম্যাচে ৭ উইকেটে ৩৪০ রান করেও হেরে গেছে পাকিস্তান।

৩৪১ রানের লক্ষ্য তাড়া করে ইংল্যান্ডকে ৩ উইকেটের জয় এনে দিয়েছেন জেসন রয় ও বেন স্টোকস। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি পূর্ণ করা রয় ৪ ছক্কা ও ১১ চারে ৮৯ বলে করেছেন ১১৩ রান। শেষ পর্যন্ত বেন স্টোকস অপরাজিত ছিলেন ৬৪ বলে ৭১ রানের ইনিংস খেলে। ম্যাচজয়ী ইনিংসটির পথে ৩টি ছক্কা ও ৫টি চার মেরেছেন তিনি।

এর আগে পাকিস্তান ৭ উইকেটে ৩৪০ রানের বিশাল পুঁজি গড়ে বাবর আজমের ব্যাটে চড়ে। বাবার আজম ১১২ বলে করেন ১১৫ রান। এ ছাড়া ফখর জামান ৫০ বলে ৫৭, মোহাম্মদ হাফিজ ৫৫ বলে ৫৯ ও শোয়েব মালিক ২৬ বলে ৪১ রান করেন।

দারুণ এই জয়ের মধ্য দিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ৫ ম্যাচের সিরিজটি পকেটে পুরে ফেলল স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ইংলিশরা জিতল টানা তিন ম্যাচেই।

শুধু সিরিজ জয়ই নয়। কাল এই জয়ের পথে এই ম্যাচেই গড়া পাকিস্তানের একটা বিশ্ব রেকর্ডেও ভাগ বসিয়েছে ইংল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নামা পাকিস্তান এই ম্যাচেই গড়ে টানা তিন ওয়ানডেতে ৩৪০ বা তার বেশি দলীয় সংগ্রহের নতুন বিশ্ব রেকর্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের ৩ উইকেটে ৩৭৩ রানের জবাবে পাকিস্তান করেছিল ৭ উইকেটে ৩৬১ রান। তৃতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে গড়ে ৯ উইকেটে ৩৫৮ রানের পুঁজি। কাল ৭ উইকেটে ৩৪০।

কিন্তু পাকিস্তানিদের এই বিশ্ব রেকর্ডে ঘণ্টা চারেক পরই ভাগ বসিয়েছে ইংল্যান্ড। ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে তারাও টানা তিন ওয়ানডেতে ৩৪০ বা তার বেশি দলীয় সংগ্রহের কীর্তি গড়েছে। পাকিস্তানিদের ৩৪০ রান তাড়া করে কাল ইংলিশরা ৭ উইকেটে করেছে ৩৪১ রান।

দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটে ৩৭৩ রান করার কথা তো আগেই বলা। ব্রিস্টলে সিরিজের তৃতীয় ম্যাচেও পাকিস্তানিদের ৯ উিইকেটে করা ৩৫৮ রান তাড়া করে ইংলিশরা করেছিল ৪ উইকেটে ৩৫৯ রান।

আনুষ্ঠানিকতায় রূপ নেওয়া সিরিজের পঞ্চম বা শেষ ম্যাচটি ১৯ মে, লিডসে।

Check Also

ক্রিকেট থেকে ‘সাময়িক বিরতি’তে মঈন আলী

স্পোর্টস ডেস্ক: অফ ফর্ম কাটাতে স্বেচ্ছায় বিরতিতে যান অনেকেই। বিরাট কোহলি, সাকিব আল হাসানদের মতো ক্রিকেটাররাও …

%d bloggers like this: