Home / খেলাধুলা / বিশ্ব কাঁপছে করোনায়, চীন বানাচ্ছে হাজার কোটির স্টেডিয়াম

বিশ্ব কাঁপছে করোনায়, চীন বানাচ্ছে হাজার কোটির স্টেডিয়াম

নিউজ ডেস্কঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের মাঝেই হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন। যা হবে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম।

চীনের গুয়াংজু এভারগ্রান্দে নির্মাণাধীন স্টেডিয়ামটি তৈরিতে খরচ হবে প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৪ হাজার কোটি টাকা।

স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা হবে প্রায় ১ লাখ। ইতোমধ্যেই এটি তৈরির কাজ শুরু হয়েছে। স্টেডিয়ামটি তৈরি করছে দেশটির সুপার লিগ চ্যাম্পিয়ন ক্লাব গুয়াংজু।

গুয়াংজু বলছে, এই স্টেডিয়ামটি দেখতে হবে ‘পদ্ম ফুলের’-এর মতো। ২০২২ সালের শেষ নাগাদ এর নির্মাণ কাজ শেষ হবে।

এভারগ্রান্দে রিয়াল এস্টেটের সভাপতি বলেন, ‘বিশ্বমানের স্টেডিয়ামের স্থাপত্য সিডনির অপেরা হাউজ এবং দুবাইয়ের বুর্জ খলিফার সঙ্গে তুলনা করা হবে। আমরা এটিকে বিশ্বের কাছে তুলে ধরতে বড় ধরনের পরিকল্পনা নিয়ে নেমেছি।’

ধারণ ক্ষমতায় বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো বার্সেলোনার ন্যু’ক্যাম্প। ৯৯ হাজারের কিছুটা বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন ওই স্টেডিয়ামে। তবে সেই রেকর্ড ছাড়িয়ে যাবে গুয়াংজুর স্টেডিয়াম।

সব স্টেডিয়ামের মতো এতেও থাকবে প্রেস বক্স, খেলোয়াড়দের উন্নত ড্রেসিং রুমসহ আরও অনেক প্রয়োজনীয় ব্যবস্থা। ভিভিআইপিদেরদের জন্য ব্যক্তিগত ১৬টি ও ভিআইপিদের জন্য ১৫২টি কামরাও বানানো হবে এটিতে।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: