Breaking News
Home / আর্ন্তজাতিক / বিশ্বের বিভিন্ন দেশে সীমিত পরিসরে ঈদ উদযাপন

বিশ্বের বিভিন্ন দেশে সীমিত পরিসরে ঈদ উদযাপন

নিউজ ডেস্ক : ৮৬ বছর পর আবারও তুরস্কের ঐতিহ্যবাহী আয়া সোফিয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও। করোনার কারণে ঈদুল ফিতরের মতোই বিশ্বের বিভিন্ন স্থানে সীমিত পরিসরে ঈদুল আজহা উদযাপন করছেন মুসল্লিরা।

তুরস্কের ঐতিহ্যবাসী আয়া সোফিয়ায় দীর্ঘ ৮৬ বছর পর আবারও ঈদের নামাজ হলো। গেলো শুক্রবারই জাদুঘর থেকে মসজিদে রূপান্তরের পর প্রথম জুমার নামাজ হয় নান্দনিক এ স্থাপনায়। তুর্কি নাগরিকদের মতো প্রবাসী বাংলাদেশিরাও মুসলিম ঐতিহ্যের এ কেন্দ্রে ঈদের নামাজ আদায় করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন।

সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা হয়েছে। সীমিত পরিসরে ঈদের নামাজে স্বাস্থ্যবিধি মেনে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরাও। পর্তুগাল, ফ্রান্সসহ ইউরোপের প্রত্যেকটি দেশেই শুক্রবার ঈদ উদযাপন হচ্ছে।

অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়াতেও ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

স্থানীয়রা বলেন বলেন, এমন গুমোটভাব আমরা আর চাই না। আশা করি আগামী বছর এই করোনা সংকট আর থাকবে না’। দোয়া করেছি, যেন বিশ্ব থেকে কোভিড-১৯ দ্রুত চলে যায়। আমরা সবাই মহামারীমুক্ত পৃথিবী দেখতে চাই।

ভারতের কেরালাতেও ঈদের নামাজ পড়েছেন হাজারো মুসলিম। তবে দেশটির অন্যান্য রাজ্যে শনিবার ঈদ উদযাপন হবে।

ঈদ উপলক্ষ্যে মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এছাড়াও বিভিন্ন রাষ্ট্রনায়ক শুভেচ্ছা জানিয়েছেন।

Check Also

অবশেষে যুদ্ধ থেকে সরে আসলো চীন-ভারত

নিউজ ডেস্ক : পূর্ব লাদাখ সীমান্তে চলমান উত্তেজনা নিরসনে পাঁচ দফা পরিকল্পনার বিষয়ে একমত হয়েছে …

%d bloggers like this: