Home / আর্ন্তজাতিক / ‘মধ্যপন্থী ইসলামের দিকে যাচ্ছে সৌদি আরব, চরমপন্থাকেও উৎখাত করা হবে’

‘মধ্যপন্থী ইসলামের দিকে যাচ্ছে সৌদি আরব, চরমপন্থাকেও উৎখাত করা হবে’

আন্তর্জাতিক ডেস্ক: ‘সৌদি আরব মধ্যপন্থী ইসলামের দিকে যাচ্ছে। চরমপন্থাকেও সমূলে উৎপাটন করা হবে।’ বিশ্বের বাণিজ্য জগতের কর্তা ব্যক্তিদের সামনে এমনটাই বললেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। যিনি বর্তমান রাজা সালমান বিন আব্দুল আজিজের পর সৌদি আরবের সিংহাসনে বসবেন। যুবরাজের এই মন্তব্যের সময় স্তব্ধ হয়ে যায় রিয়াদের অনুষ্ঠান স্থল।

ইতিহাস বলে গোঁড়া ওহাবিপন্থী ইসলামী দেশ হিসেবে সৌদি আরবের প্রতিষ্ঠা হয়েছিল। এবং এটা চলেছিল বছরের পর বছর ধরে। যুবরাজের মন্তব্যের উদ্দেশ্য ছিল ধর্মীয় অতি রক্ষণশীলদের দিকে। ক্ষমতাসীন আল সৌদ পরিবার যাদের সহ্য করেছে শুধু তাদের রাজনৈতিক সমর্থনের জন্য। এই ওহাবিপন্থীদেরকে ব্যবহার করেই আল সৌদরা সৌদি রাজবংশের শাসন প্রতিষ্ঠা করেছিল।

৩২ বছর বয়সী যুবরাজ বলেন, তাঁরা মধ্যপন্থী ইসলামের দিকেই ফিরে যেতে চান, যা সমগ্র বিশ্ব এবং সব ধর্মের সামনেই উন্মুক্ত।
তাঁরা কোনও চরমপন্থী ধারণার জন্য জীবনের ৩০ বছর সময় নষ্ট করতে চান না বলেই জানিয়েছেন যুবরাজ। চরমপন্থাকে তাঁরা দেশ থেকে উৎখাত করবেন বলেও জানিয়েছেন।

বিশ্বের বাণিজ্যিক মহলের কর্তা ব্যক্তিরা সমবেত হয়েছিলেন সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি কনফারেন্স হলে। সেখানেই উল্লেখযোগ্য মন্তব্যটি করেন সৌদির যুবরাজ। লোহিত সাগরের উপকূলে মিশর ও জর্ডানের সীমান্ত লাগোয়া সর্বাধুনিক শহর গড়ে তুলতে চায় সৌদি আরব। সেই সূত্রেই মিলিত হয়েছিলেন বিশ্বের বাণিজ্যমহলের কর্তারা।

ওই শহরে প্রায় ৫০০ বিলিয়ন ডলার বিনিয়োগ হবে এবং সেখানকার যে জীবন যাত্রা হবে, তা এখনকার সৌদি আরবে নেই।

২০১৫ সালে সৌদি আরবের সিংহাসনের পরবর্তী মালিক হয়েছেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। এরপরেই তেল কোম্পানি সৌদি আরামকোর অংশ বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দেশে নারীদের গাড়ি চালানোর ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন যুবরাজ। ২০১৮-র জুন থেকে নারীরা সেদেশে গাড়ি চালাতে পারবেন। যদিও সৌদি আরবে এখনও নারীদের কাজের সুযোগ কম। এ ব্যাপারে যুবরাজ কতটা কথা রাখতে পারেন এখন সেটাই দেখার বিষয়।

অন্যদিকে, সৌদি আরবের ঝুঁকির বিষয় হল, পুরোনো ধারণাকে কখনোই ফেলে দেওয়া যাবে না। বিষয়টি একটা চালু ট্রেন থেকে ঝাঁপ দিয়ে অন্য একটি ট্রেনে ওঠার মতো। এমনটাই বলেছেন, জিওপলিটিক্যাল ফিচারের অ্যানালিস্ট কামরণ বোখারি। সবসময় সবাইকে খুশি রাখা যায় না। তাই এই যুবরাজের সঙ্গেই তাঁরা চলতে চান।

ভিশন ২০৩০-এর অংশ হিসেবেই এই পরিবর্তনের ডাক দেওয়া হয়েছে সৌদি আরবে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: