Home / জাতীয় / বিনা শর্তে ৬ হাজার ৩৯৫ কোটি টাকা অনুদান

বিনা শর্তে ৬ হাজার ৩৯৫ কোটি টাকা অনুদান

নিউজ ডেস্ক: করোনা সংকট মোকাবিলায় বিনা শর্তে ৭৩ দশমিক ২ কোটি ডলার অনুদান অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৩৯৫ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

শনিবার (২৯ মে) সংস্থাটি এক বিবৃতিতে এই ঋণ অনুমোদনের কথা জানায়।

করোনা ভাইরাস মহামারি চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে পাওয়া এটাই বাংলাদেশের সবচেয়ে বড় অনুদান সহায়তা। এর আগে, এডিবি ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে যা ইতোমধ্যেই সরকারের কোষাগারে জমা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, এই ঋণের অর্থে বাংলাদেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষাসহ সামাজিক নিরাপত্তায় আরও জোরদার এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্রণোদনা কর্মসূচি নিয়েছে তা বাস্তবায়নে সহায়ক হবে।

সাধারণত আইএমএফ কখনো শর্ত ছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশের এই বিপদে আইএমএফ সরকারের পাশেই থাকবে এবং ভবিষ্যতে সহায়তা আরও বাড়ানো হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে রাজস্ব আদায় বাড়ানো, ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠা, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সংস্কার আনার চ্যালেঞ্জ রয়েছে, যা দেশে বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে। এ অর্থ ব্যয়ে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং সরকার বাস্তবায়নে কি করছে, তা ঘনিষ্ঠভাবে নজর রাখবে আইএমএফ।

Check Also

করোনায় আক্রান্ত সাংসদ মোস্তাক আহমেদ

নিউজ ডেস্ক : করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। …

%d bloggers like this: