Home / অর্থনীতি / বিকাশ বলছে সার্ভার হ্যাক নয়, এটা প্রতারক চক্রের কাজ

বিকাশ বলছে সার্ভার হ্যাক নয়, এটা প্রতারক চক্রের কাজ

নিউজ ডেস্ক: বিকাশের সার্ভার হ্যাক হয়নি, কিছু প্রতারক চক্র ফোনকলে বিকাশ কর্মী সেজে প্রতারণা করে টাকা হাতিয়ে নিয়েছে বলে জানিয়েছে বিকাশ। সোমবার (২৮ আগস্ট) ‘বিকাশের সার্ভার হ্যাক করে ১৩ লাখ টাকা চুরি, গ্রেপ্তার ৫’ শীর্ষক সংবাদ প্রসঙ্গে বিকাশ কর্মকর্তা শামসুদ্দিন হায়দার ডালিম টেলিফোন করে কালের কণ্ঠকে জানান- এমন কিছু আসলে ঘটেনি এবং ঘটা সম্ভবও নয়। কেন সম্ভব নয়? প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের নিরাপত্তা ব্যবস্থা অতি উচ্চমানের।

বিকাশ লিমিটেডের হেড অব কর্পোরেট কমিউনিকেশন্স অ্যান্ড পিআর শামসুদ্দিন হায়দার ডালিম কালের কণ্ঠকে আরও বলেন, কিছু ব্যাংক হ্যাকিং চক্র সাধারণ গ্রাহকদের ফোনের মাধ্যমে নিজেদের কাস্টমার কেয়ারের লোক পরিচয় দিয়ে অ্যাকাউন্ট বন্ধ করার ভয় দেখায় বা কখনো বলে আপনার অ্যাকাউন্টে ভুলে আমার টাকা চলে গেছে। এই বলে টাকা ফেরত দেওয়ার অনুরোধ জানিয়ে সরলমনা গ্রাহকদের নিজের মোবাইলের কিছু নম্বর বাটন টেপার অনুরোধ করে, যেমন ১, ২, ৩ ইত্যাদি। এতে সাধারণ মানুষ বিভ্রান্ত হয় এবং ভুল করে বসে। সেভাবেই প্রতারক চক্র এমন অপকর্ম করে নিজেদের অ্যাকাউন্টে ট্রান্সফার করে নেয় অন্যের টাকা।

ডালিম বলেন, প্রতিবার ঈদকে সামনে রেখে প্রতারক চক্রের এ ধরনের কর্মকাণ্ড বেড়ে যায়। তাই সাধারণ মানুষকে এ ব্যাপারে সাবধান থাকতে বলেন তিনি। কিন্তু এর প্রতিরোধে আপনারা কী ব্যবস্থা নিয়েছেন- এমন প্রশ্নের জবাবে ডালিম বলেন, আমরা নিয়মিত গ্রাহক সচেতনতামূলক ক্যাম্পেইন করছি। সামনে অন্যান্য মাধ্যমে সচেতনতামূলক আরও প্রচারণা চালানো হবে।

এ ধরনের অ্যাবনরমাল কিছু হলে সরাসরি বিকাশের কাস্টমার কেয়ারে (১৬২৪৭) ফোন করে জানাতে গ্রাহকদের প্রতি অনুরোধ করেন তিনি। এছাড়া বিকাশের ই-মেইল ঠিকানা support@bkash.com-এ যোগাযোগও করা যেতে পারে।

প্রসঙ্গত, পুলিশের পক্ষ থেকে সেবার জানানো হয়, বিকাশের মূল সার্ভার হ্যাক করে টাকা চুরির সঙ্গে যুক্ত একটি সংঘবদ্ধ চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- খোরশেদ, আবুল হোসেন, আরিফুর রহমান, ইকবাল হাসান ও আবদুল হামিদ। তারা এ পর্যন্ত বিকাশের সার্ভার থেকে ১৩ লাখ টাকা চুরি করেছে বলে জানা গেছে।

এ ব্যাপারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার ইউসুফ আলী জানান, এই চক্রটি বিকাশের সার্ভার হ্যাক করে। নিজেদের নামে কেনা সিমে বিভিন্ন অংকের টাকা স্থানান্তর করে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম ইউনিট উল্লেখিত চক্রের সদেস্যদের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার ব্যক্তিরা বিকাশ থেকে টাকা চুরির কথা স্বীকার করেছে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: