Home / দেশজুড়ে / চট্টগ্রাম / বান্দরবানে চলছে ১৪০তম রাজপুণ্যাহ উৎসব

বান্দরবানে চলছে ১৪০তম রাজপুণ্যাহ উৎসব

নিউজ ডেস্ক: বান্দরবানে তিনদিনব্যাপী ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে স্থানীয় পুরাতন রাজবাড়ি মাঠে ১৪০তম রাজপুণ্যাহ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ঐতিহ্যবাহী রাজকীয় পোশাক পরে রাজবাড়ি থেকে রাজকীয় বাঁশির সুরে অনুষ্ঠানস্থলে নেমে আসেন বান্দরবান বোমাং সার্কেল চিফ ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রং চৌধুরী। এ সময় তাঁর সৈন্য-সামন্ত, উজির-নাজির এবং সিপাহশালাররা রাজা বাহাদুরকে যথাযথ নিয়ম অনুযায়ী সম্মানের সঙ্গে মঞ্চে নিয়ে যান।

বোমাং রাজা সিংহাসনে বসার পর সারিবদ্ধভাবে বান্দরবান জেলার সাতটি উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১০৯টি মৌজার হেডম্যান, আট শতাধিক কার্বারী, রোয়াজারা রাজাকে কুর্নিশ করে জুমের বার্ষিক খাজনা ও উপঢৌকন তাঁর হাতে তুলে দেন।

১৮৭৫ সালে পঞ্চম বোমাং রাজা সাক হ্ন ঞোর আমল থেকে বংশপরস্পরায় ধারাবাহিকভাবে প্রতিবছর ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব হয়ে আসছে। এবারও তিনদিনব্যাপী রাজপুণ্যাহ মেলায় বসেছে নাগরদোলা, সার্কাস, বিচিত্রানুষ্ঠান, পুতুলনাচ, মৃত্যুকূপসহ ব্যতিক্রমী নানা আয়োজন। এ ছাড়া হরেক রকম জিনিসপত্রের দোকান তো আছেই।

সময়ের সঙ্গে সঙ্গে রাজপুণ্যাহ উৎসব পরিণত হয়েছে পাহাড়ি-বাঙালির মিলনমেলায়। শুধু বান্দরবান, রাঙামাটি নয়, রাজপুণ্যাহ মেলা দেখতে ভিড় জমিয়েছেন দেশি-বিদেশি হাজারো পর্যটক।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: