Home / জাতীয় / বাংলাদেশ-মিয়ানমার সংলাপে চীনের আগ্রহ

বাংলাদেশ-মিয়ানমার সংলাপে চীনের আগ্রহ

নিউজ ডেস্ক: আজ শনিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে বেইজিংয়ের এ আগ্রহের কথা জানিয়েছেন ঢাকা সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সংলাপ আয়োজনে বেইজিংয়ের আগ্রহের কথা জানিয়েছেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান।

প্রেস সচিব জানান, চীনা মন্ত্রী রোহিঙ্গা সমস্যাকে মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা হিসেবে চিহ্নিত করে বলেছেন, এটি বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

এদিকে, বাংলাদেশ সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় স্বার্থ সম্পর্কিত বিষয় ছাড়াও রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পেয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনী অভিযান শুরু করে। মিয়ানমারের সেনাদের বিরুদ্ধে গণহত্যা, নির্যাতন, গণধর্ষণের অভিযোগ করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা। এরই মধ্যে রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসেন মিয়ানমার সফর করেন। রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে উদ্যোগ নিতে বলেন।

নির্যাতনের মুখে ছয় লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, যাদের বেশির ভাগই নারী ও শিশু।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: