Home / অর্থনীতি / বাংলাদেশে আসছেন ইউনিডোর মহাপরিচালক

বাংলাদেশে আসছেন ইউনিডোর মহাপরিচালক

নিউজ ডেস্ক: জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা ইউনিডোর মহাপরিচালক লি ইয়ং ৬ সেপ্টেম্বর তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর আমন্ত্রণে তিনি এ সফর করবেন। সফরকালে তিনি চার সদস্যের ইউনিডো প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ সফরে লি ইয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। শিল্পমন্ত্রীর সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে। এ ছাড়াও তিনি অর্থ, বাণিজ্য ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৃথক সাক্ষাৎ করবেন।

তিনি জাতিসংঘ ঘোষিত স্থিতিস্থাপক অবকাঠামো, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়ন এবং উদ্ভাবনে উৎসাহিতকরণ শীর্ষক এসডিজি’র নবম লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ‘বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্প উন্নয়ন (আইএসডিআই)’ বিষয়ক সেমিনারে অংশ নেবেন। এ ছাড়া তিনি ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড) এবং সাভার চামড়া শিল্পনগরী পরিদর্শন করবেন।

এতে করে তিনি বাংলাদেশে শিল্পখাতে অর্জিত অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশে চলমান ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও টেকসই শিল্পায়ন কৌশল সম্পর্কে সরেজমিনে ধারণা পাবেন। তিনি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরও পরিদর্শন করবেন।

উল্লেখ্য, ২০১৭-২২ সালের জন্য ইউনিডোর কান্ট্রি প্রোগ্রামের আওতায় বাংলাদেশকে প্রথমবারের মতো এশিয়ার পাইলট কান্ট্রি হিসেবে বিবেচনা করা হয়েছে। এ সংস্থা ইতোমধ্যে ৪৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বাংলাদেশে ৪২টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এর মধ্যে তৈরি পোশাক, হিমায়িত মৎস্য ও চামড়া শিল্পখাতে উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন এবং দেশে গুণগতমান অবকাঠামোর উন্নয়ন উল্লেখযোগ্য।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরের অংশ হিসেবে ব্যাংকক মিশন শেষে ইউনিডো মহাপরিচালক ৬ সেপ্টেম্বর ভোরে ঢাকা পৌঁছবেন। তিনি নির্ধারিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে ৮ সেপ্টেম্বর বাংলাদেশ ত্যাগ করবেন। তার এ সফরের মাধ্যমে বাংলাদেশে টেকসই অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পখাতে গুণগত পরিবর্তনের ক্ষেত্রে ইউনিডোর সহায়তা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: