Home / আর্ন্তজাতিক / বর্তমানে দুর্ভিক্ষের মুখোমুখি ইয়েমেন

বর্তমানে দুর্ভিক্ষের মুখোমুখি ইয়েমেন

আর্ন্তজাতিক ডেস্ক:  ইয়েমেনে খাদ্যের যোগান মারাত্মকভাবে কমছে। বর্তমানে দেশটি ইতিহাসের সবচেয়ে বড় দুর্ভিক্ষে নিপতিত হওয়ার ঝুঁকিতে রয়েছে। ইয়েমেনের সঙ্গে স্থল, জল ও আকাশসীমানা বন্ধ করে দিয়েছে সৌদি আরব। আগের দিন ইয়েমেন সীমান্ত থেকে রিয়াদের আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ার পেছনে ইরানের হাত রয়েছে বলে সৌদি আরব অভিযোগ করেছিল। অবশ্য ইরান সৌদি আরবের ওই অভিযোগ অস্বীকার করেছে।

 

ইয়েমেনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়ে সৌদি আরব এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের কাছে সামরিক সরঞ্জাম এবং ক্ষেপণাস্ত্র পাচার বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। অস্থায়ীভাবে বিমান, সমুদ্র ও স্থলবন্দর বন্ধ থাকা সত্ত্বেও সৌদি আরব ত্রাণ ও মানবিক কাজে নিয়োজিত ব্যক্তিদের আসা ও যাওয়ার বিষয়টি তদারক করবে। আরো বলা হয়েছে, জোট বাহিনী নিশ্চিত করেছে, ইরানের এই কর্মকাণ্ডের জবাব উপযুক্ত সময়ে ও উপযুক্তভাবে দেওয়ার অধিকার সৌদি আরবের রয়েছে। জাতিসংঘ জানিয়েছে, ইয়েমেনের ২২টি প্রদেশের ১০টিই খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। এগুলো দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে।

জাতিসংঘের হিউম্যানিটারিয়ান নিডস ওভারভিউয়ের (মানবিক সহায়তা পর্যবেক্ষণ) নভেম্বর মাসের হিসাব থেকে জানা যায়, ইয়েমেনের দুই কোটি ৩০ লাখ মানুষের মধ্যে এক কোটি ৪৪ লাখ খাদ্য নিরাপত্তাসহ নানা সমস্যায় ভুগছে। এ হামলার পর থেকে ইয়েমেনে চরম মানবিক সংকট দেখা দেয়। ১৫ লক্ষেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে এবং আরো দ্বিগুণ মানুষ খাদ্য, পানি,জ্বালানীর মতো মৌলিক চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে।

 

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: