Home / জাতীয় / বরফের দাম ওঠেনি’, বলছেন ইলিশ ব‌্যবসায়ীরা

বরফের দাম ওঠেনি’, বলছেন ইলিশ ব‌্যবসায়ীরা

নিউজ ডেস্কঃ বাংলা বর্ষবরণে পান্তা-ইলিশ অন্যতম অনুষঙ্গ হলেও করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি থাকায় এ বছর এর আয়োজন ছিল না। ফলে পাইকারি ও খুচরা বাজারে ইলিশের চাহিদা ছিল কম।  প্রয়োজন ছাড়া ক্রেতাদের বাজারমুখী না হওয়া এবং করোনা আতঙ্কের কারণেই চাহিদা কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।  এতে ক্ষতির মুখে পড়েছেন বলে দাবি করেছেন তারা।

ব‌্যবসা না হওয়ায় কী পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে সে ধারণা না দিলেও অন্যান্য বছরের তুলনায় এ বছর ক্ষতিকে ‘বরফের দাম ওঠেনি’ বলে বর্ণনা করেছেন ব‌্যবসায়ীরা।

নববর্ষের সকালে মঙ্গলবার (১৪ এপ্রিল) রাজধানীর রায়ের বাজারে গিয়ে দেখা গেছে, ছোট-বড় আকারের ইলিশ থাকলেও ক্রেতা নেই।  ব্যবসায়ী সাদমান ইসলাম বলেন, বাজারে অন্যবারের তুলনায় ইলিশ কম।  কিন্তু যা আছে তাও বিক্রি হচ্ছে না ক্রেতা কম থাকায়।  আমরা ১ কেজির বেশি ওজনের ইলিশ ১১০০ থেকে ১৩০০ টাকা করে বিক্রি করছি। এর থেকে ছোট ইলিশের দাম একটু কম।  ৫০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম পর্যন্ত ইলিশ ৭০০ টাকা থেকে দেড় হাজার টাকায় বিক্রি হচ্ছে।

আরেক ব্যবসায়ী সাইদুল হক বলেন, সোমবার (১৩ এপ্রিল) থেকে ইলিশের বিক্রি বাড়বে বলে আগেই ইলিশ এনেছিলাম।  বরফ দিয়ে রাখতে যে খরচ হয়েছে সে টাকাও ওঠেনি।

তিনি বলেন, বাজার এমনিতেই ফাঁকা। করোনার কারণে প্রয়োজন ছাড়া কেউ আসে না। এ কারণে বিক্রিও নেই।

যাত্রাবাড়ী পাইকারি মাছের আড়তের ব্যবসায়ী মো. জুবায়ের মোবাইল ফোনে বলেন, এ বছর লোকসানের বছর।  পহেলা বৈশাখ ঘিরে যেখানে প্রতিদিন লাখ টাকার ইলিশ বিক্রি হতো এখন ১৫/২০ হাজার টাকারও হচ্ছে না। এছাড়া পরিবহন সংকটের কারণে মাছ আনাও যাচ্ছে না।

তিনি বলেন, শুধু খুচরা ব্যবসায়ী নয়, পহেলা বৈশাখে হোটেল-রেস্টুরেন্ট ব্যবসায়ীরাও আড়ৎ থেকে ইলিশ কিনতেন। কিন্তু এ বছর তারাও আসেননি।

কী পরিমাণ ক্ষতি হলো জানতে চাইলে তিনি বলেন, টাকার হিসেব করা হয়নি। তবে গত বছরের সঙ্গে তুলনা করলে বলবো এবার বরফের টাকাও ওঠেনি।

এদিকে ক্রেতারা বলছেন, করোনাভাইরাসের সংকটে মানুষ অনাহারে-অর্ধাহারে আছে। এ সময় উৎসব পালন বিলাসিতা ছাড়া আর কিছুই না।

বেসরকারি চাকরিজীবী ফাহিম মোরশেদ বলেন, এখন পর্যন্ত মার্চ মাসের বেতনই পাইনি। দুবেলা কীভাবে ডাল-ভাত খাবো সে চিন্তায় আছি। এ সময় পান্তা ইলিশের চিন্তা মাথায়ই আসছে না।

আরেক চাকরিজীবী আশরাফুল ইসলাম বলেন, করোনার এ মুহূর্তে পহেলা বৈশাখ উদযাপন বিলাসিতা ছাড়া আর কিছুই না।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: