Home / জাতীয় / বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার জন্য জাতিকে ঐক্যবদ্ধ করেছিল

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার জন্য জাতিকে ঐক্যবদ্ধ করেছিল

নিউজ ডেস্ক:  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনে জাতিকে ঐক্যবদ্ধ করেছিল বলে মন্তব্য করেছেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ জাতিকে ঐক্যবদ্ধ করেছিল বলেই আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি। বিশ্বের ডকুমেন্টারি হেরিটেজের অংশ হিসেবে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি প্রদানের বিষয়ে এক প্রতিক্রিয়ায় ড. আনিসুজ্জামান এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এই অধ্যাপক বলেন, ‘আমাদের সকলের জন্য এটি খুবই খুশির এবং গর্বের বিষয়। ’

একই বিষয়ের প্রতিক্রিয়ায় বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন, ‘ইউনেস্কোর স্বীকৃতি বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের জন্য একটি বিশাল অর্জন। ’ এই স্বীকৃতি অর্জনের পেছনে বাংলা একাডেমির ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলা একাডেমি গ্রন্থ আকারে ৭ই মার্চের ভাষণ প্রকাশ করে। এই গ্রন্থ ইউনেস্কো এবং বাংলাদেশে বিদেশী দূতাবাস ও হাইকমিশনসহ বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থায় পাঠায়।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি বলেন, ‘অনেক বিলম্বে হলেও এই স্বীকৃতি জাতির জন্য আনন্দ ও অহংকার বয়ে এনেছে। ’ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, ‘অনেক আগেই বিশ্বের জনগণ বেসরকারিভাবে বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি দিয়েছে। এখন ইউনেস্কোর দেওয়া স্বীকৃতির মাধ্যমে এই ভাষণ বিশ্ব ইতিহাসে সরকারিভাবে স্বীকৃতি পেয়েছে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: