Home / জাতীয় / বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি উদযাপনে আ.লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি

বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি উদযাপনে আ.লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি

নিউজ ডেস্ক:  বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চে ভাষণকে ইউনেস্কো ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় উচ্ছ্বসিত আওয়ামী লীগ সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। র‍্যালি, আনন্দ শোভাযাত্রা, দোয়ামাহফিল, নাগরিক সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি ঘোষণা করেছে দলটি। গতকাল সন্ধ্যায় ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক জরুরি বর্ধিত সভায় এসব কর্মসূচি চূড়ান্ত করা হয়। সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক সংবাদ ব্রিফিংয়ে বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন।

ওবায়দুল কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উপলক্ষে আওয়ামী লীগ ৭দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। ইউনেস্কো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে ৭মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দেওয়া উপলক্ষে আমরা ৭দিনব্যাপী এই কর্মসূচি গ্রহণ করেছি।

তিনি বলেন, ‘আমাদের কর্মসূচি ৪ নভেম্বর থেকে শুরু করব। এদিন দেশব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চের ভাষণ প্রচার এবং সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে র‍্যালি অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর সারাদেশে মসজিদ, মন্দির গির্জা ও প্যাগোডায় দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। ৬ নভেম্বর রাজধানী ঢাকা ব্যাতীত সারাদেশে আনন্দ শোভাযাত্রা হবে। যেহেতু পরীক্ষা (জেএসসি) আছে তাই তিনটার পরে শোভাযাত্রা করার সময়সূচি নির্ধারণ করে দিয়েছি। যাতে করে পরীক্ষা অনুষ্ঠানে কোন সমস্যা না হয়। ’

ওবায়দুল কাদের বলেন, ৭ নভেম্বর দেশবাপী সেমিনার এবং আলোচনা সভার পাশাপাশি রাজধানীতে একটি সেমিনার হবে। জেলা পর্যায়েও আলোচনা সভা করার কর্মসূচি হাতে নিয়েছি। ৮ নভেম্বর সারাদেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। আর ৯ নভেম্বর দুপুর আড়াইটায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চের ভাষণের স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

এব্যাপারে আমরা বিস্তারিত কর্মসূচি গ্রহণ করব। আগামীকাল নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে রমনা রেস্টুরেন্টে সাড়ে ৪টায় অনুষ্ঠানের ফরমালিটিসগুলো ঠিক করব। নাগরিক সমাবেশে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ওবায়দুল কাদের বলেন, ৩ নভেম্বর জেল হত্যা দিবসে আমরা আমাদের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করব। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: