Home / বিনোদন / চলচ্চিত্র / ‘বঙ্গবন্ধুর বায়োপিকে নির্বাচিত শিল্পীরা কেউই চুড়ান্ত নয়’

‘বঙ্গবন্ধুর বায়োপিকে নির্বাচিত শিল্পীরা কেউই চুড়ান্ত নয়’

নিউজ ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’ নিয়ে একটি বায়োপিক। জাতির জনকের জীবনীভিত্তিক ‘বঙ্গবন্ধু’ শীর্ষক চলচ্চিত্রটি পরিচালনা করবেন ভারতীয় গুণী নির্মাতা শ্যাম বেনেগাল। এ বায়োপিকের ৫০টি চরিত্রে অভিনয়ের জন্য অভিনেতা-অভিনেত্রীর প্রাথমিক তালিকার প্রজ্ঞাপন প্রকাশ করে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। গত মঙ্গলবার এ তালিকা প্রকাশের পর পরই সোশ্যাল মিডিয়াসহ সর্বত্র বয়ে যায় সমালোচনার ঝড়।

সবাই যখন আশা করছিলেন ‘গান্ধী’ সিনেমার মতো বিখ্যাত বিশ্ববরেণ্য অভিনেতা অভিনেত্রীদের নিয়ে বঙ্গবন্ধুর বায়োপিক নির্মিত হবে, তখন বিভিন্ন চরিত্রে বাংলাদেশি শিল্পীদের বাছাই করার খবরে বিস্মিত নানা মহল।

এ প্রসঙ্গে বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) নুজহাত ইয়াসমিনের দৃষ্টি আকর্ষণ করা হলে গণমাধ্যমকে তিনি বলেন, প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। তারা কেউই চূড়ান্তভাবে মনোনীত নন। তাদের সঙ্গে পরিচালকের এখনও আনুষ্ঠানিকভাবে কোনো চুক্তি হয়নি; চুক্তিবদ্ধ হওয়ার পর তারা চুড়ান্ত হবেন।

চুক্তির আগেই ‘প্রাথমিক তালিকা’ প্রকাশের কারণ জানতে চাইলে তিনি বলেন, পরিচালকের পরামর্শেই প্রাথমিকভাবে নির্বাচিত অভিনয়শিল্পীদের জানানোর জন্য এটি প্রকাশ করা হয়েছে। প্রাথমিকভাবে মনোনীত হওয়ার পর আরও অনেক বিষয় আছে। ওদের স্ক্রিন টেস্ট ভয়েস টেস্ট, লম্বা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। সবকিছু মানানসই কিনা সেটা পরিচালক ঠিক করবেন। এরপর তাদের সঙ্গে চুক্তি হবে। এরপরই অফিশিয়ালভাবে জানানো হবে, কে কোন চরিত্রে চুড়ান্ত হয়েছেন।

‘বঙ্গবন্ধু’র বায়োপিকে প্রাথমিক তালিকায় থাকা অভিনয়শিল্পীদের তাই অপেক্ষায় থাকতে হচ্ছে চুক্তিবদ্ধ হওয়া পর্যন্ত। সম্ভবত এ কারণেই তাদের প্রতিক্রিয়া জানতে চেয়ে ফোন করা হলে কেউই মুখ খুলতে রাজি হচ্ছেন না।

বিএফডিসির ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী অনুযায়ি বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরেফিন শুভ। নুসরাত ইমরোজ তিশা করবেন রেনুর বড়বেলার চরিত্রে এবং শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া। এছাড়া রেনুর ছোটবেলার চরিত্রে দীঘি, শেখ হাসিনার বড়বেলার চরিত্রে জান্নাতুল সুমাইয়া, পাকিস্তানি আর্মি অফিসারের চরিত্রে শতাব্দী ওয়াদুদ, তাজউদ্দিন আহমেদের চরিত্রে ফেরদৌস, আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, রেনুর দাদার চরিত্রে গাজী রাকায়েত, সাহেরা খাতুন(বয়স্ক) চরিত্রে দিলারা জামান, এ,কে, ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চু, সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকির আহমেদ, আইয়ুব খান চরিত্রে মিশা সওদাগর এবং শওকত মিয়ার চরিত্রে সিয়াম আহমেদ অভিনয় করবেন।

ছবিতে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনায় থাক‌ছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Check Also

শাকিব খান ‘ক্ষ্যাত’, মুখ খুলেছেন তৌসিফ

নিউজ ডেস্ক: নাটকের একটি চরিত্রে অভিনয় করতে গিয়ে ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে ‘ক্ষ্যাত’ বলে …

%d bloggers like this: