Home / বিজ্ঞান-প্রযুক্তি / ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই বিপদ

ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই বিপদ

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ ব্যক্তিগত মতামত, পরামর্শ, তথ্য, প্রতিবাদ এ সব কিছুই ফেসবুকে তুলে ধরতে ভালোবাসেন অনেকে। ফেসবুকে পোস্ট দিয়ে যে কোনো বিষয়ে প্রতিক্রিয়া দিতে না পারা মানেই এখন পিছিয়ে পড়া। আর তাই তো ডিজিটাল যুগে অপরিহার্য হয়ে উঠেছে ফেসবুক। কিন্তু সমস্যা হলো একটাই। ব্যবহারকারীরা যে সব তথ্য বা খবর এই ফেসবুকে শেয়ার করে, তা অনেক ক্ষেত্রেই ভুয়া হয়ে থাকে।

যা আমাদের সমাজে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে থাকে অনেক সময়। এমন যাতে না হয়, তার জন্য বিশেষ পদক্ষেপ করেছে ফেসবুক। যতদিন যাচ্ছে ততই বাড়ছে ফেসবুক ইউজারের সংখ্যা। আর প্রতিনিয়তই তারা কিছু না কিছু খবর ও তথ্য শেয়ার করে চলেছে নিজেদের ওয়ালে। কোনটি ঠিক আর কোনটি ভুল, তা একজনের পক্ষে নজর রাখা তো সম্ভব নয়।

সেই কারণেই সব রকমের ভুয়া খবর বন্ধ করতে। যাতে কোনো ভুয়া বা উসকানিমূলক খবর ভাইরাল হয়ে সমাজে অশান্তি তৈরি না হয় তাই ফেসবুক এই পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে সব পোস্টে চালানো হচ্ছে নজরদারি। ফেসবুক যদি মনে করে, কোনো তথ্য বা খবরের সত্যতা নেই, সেক্ষেত্রে সেই পোস্টটি নিজে থেকেই সরিয়ে দিচ্ছে ফেসবুক।

রাজনৈতিক দল নিয়ে কোনো ইউজারের ব্যক্তিগত মতামতের পোস্টকেও আলাদাভাবে দেখছে ফেসবুক। তবে সতর্ক থাকতে হবে আপনাকেও। কোনো খবর পোস্ট করার আগে তার সূত্র ও সত্যতা অবশ্যই যাচাই করে নিন।

Check Also

তিনশ’ কোটি ভুয়া অ্যাকাউন্ট সরাল ফেসবুক

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ তিনশ’ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ, যা আগের যে …

%d bloggers like this: