Home / আর্ন্তজাতিক / ফরাসি প্রেসিডেন্টের হঠাৎ সৌদি সফর

ফরাসি প্রেসিডেন্টের হঠাৎ সৌদি সফর

আর্ন্তজাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গতকাল বৃহস্পতিবার ক্ষমতাশালী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন।

ম্যাক্রোঁ তার প্রথম মধ্যপ্রাচ্য সফরে সংযুক্ত আরব আমিরাত থেকে রিয়াদ পৌঁছেন এবং যুবরাজের সঙ্গে সরাসরি বৈঠকে মিলিত হন। লেবানন ও ইয়েমেনের অভ্যন্তরীণ বিষয়ে বিপরীত পক্ষ অবলম্বনের কারণে সুন্নী অধ্যুসিত সৌদি আরব ও শিয়া অধ্যুসিত ইরানের মধ্যে বিরোধ বৃদ্ধির মধ্যে ফরাসী প্রেসিডেন্ট এই সফর করছেন।

সৌদি সফরের আগে দুবাইয়ে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, আমি জেনেছি সৌদি আরব ইরানের বিরুদ্ধে অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে। এ সময় তিনি আরো বলেন, সকল পক্ষের সঙ্গে কথা বলা অত্যন্ত প্রয়োজন এবং শান্তি স্থাপনে ফ্যান্সের একটা ভূমিকা রয়েছে।

গত শনিবার ইরান সমর্থিত বিদ্রোহী হুতি গ্রুপ রিয়াদ বিমান বন্দরে ব্যর্থ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর সৌদি আরব এ কঠোর অবস্থান নেয়। সৌদি সরকার ‘সরাসরি আগ্রাসন’ হিসাবে অভিহিত করে এ জন্য ইরানকে অভিযুক্ত করে। যদিও ইরান এই অভিযোগ অস্বীকার করেছে। ফরাসী প্রেসিডেন্ট হুতিদের রিয়াদে হামলার নিন্দা করেছেন এবং সৌদি সরকারের প্রতি সংহতি জানিয়েছেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: