Home / জাতীয় / প্রাণিসম্পদ ও স্বাস্থ্য অধিদপ্তরের বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপন (ভিডিও সহ)

প্রাণিসম্পদ ও স্বাস্থ্য অধিদপ্তরের বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপন (ভিডিও সহ)

বিশেষ প্রতিনিধি: প্রাণিসম্পদ ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ উদ্দ্যোগে বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৭ উপলক্ষে র্যালি ও সেমিনার আয়োজন করা হয়। “জলাতঙ্ক সম্পর্কে জানুন, ২০৩০ সালের মধ্যে নির্মূল করুন” এই প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার সকালে ফার্মগেটে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিল মিলনায়নতে সেমিনার অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় ফার্মগেটের প্রধান সড়কে বিশ্ব জলাতঙ্ক দিবসের র্যালি প্রদক্ষিন করে। মূল অনুষ্ঠান সেমিনার শুরু হয় সাড়ে ১০ টায়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান শুরু করেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের যুগ্ন সচিব মোঃ কামরুজ্জামান। প্রাণিসম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডাঃ মোঃ মেহেদি হোসেনের সভাপতিত্বে সেমিনারের উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রন শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা। অনুষ্ঠানের শুরুতেই জলাতঙ্ক রোগ সম্পর্কিত বাউল সঙ্গীত পরিবেশন করে নয়ন বাউলের দল।

সেমিনারের প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন ডাঃ মাকসুদুল হোসেন হাওলাদার, ভেটেরিনারি অফিসার, সিভিএইচ, প্রাণিসম্পদ অধিদপ্তর। পরবর্তীতে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রন শাখার এআরসির ডিপিএম ডাঃ শ.ম গোলাম কায়সার।

স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রন শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা বলেন, “দেশ হতে জলাতঙ্ক নির্মূলের লক্ষে স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রন শাখা অনেক এগিয়ে গিয়েছে। রোগ নিয়ন্ত্রন শাখা কতৃৃক গৃহীত কার্যক্রমের কারনেই মানুষ আজ বেশ সচেতন। যার ফলে কুকুর কামড় দিলে মানুষ টিকা নিতে হাসপাতালে ছুটে যায়, এতে আগের তুলনায় বর্তমানে ভ্যাকসিনের চাহিদা অনেক বেড়ে গেছে। যা আমাদের লক্ষে পৌছাতে ব্যাপক সাহায্য করবে। এছাড়াও ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক ভাইরাসের বাহক কুকুরকে তিন রাউন্ড টিকাপ্রদান করে সমগ্র বাংলাদেশের কুকুরকে এ মরনব্যাধি হতে মুক্ত করে দেশকে জলাতঙ্ক ফ্রি করায় এগিয়ে যাবো।”

বিশেষ অতিথি মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের যুগ্ন সচিব মোঃ কামরুজ্জামান বলেন, “স্বাস্থ্য অধিদপ্তর জলাতঙ্ক নির্মূলে অনেক দূর এগিয়ে গিয়েছে, প্রানিসম্পদ অধিদপ্তর ও তাদের সাথে যৌথভাবে কাজ করে জলাতঙ্ক মুক্ত দেশ গড়তে অগ্রনী ভূমিকা পালন করবে।”

সেমিনারে সভাপতিত্বের বক্তব্য প্রদান করে এবং ২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বিশ্ব দেখার আশা প্রকাশ করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডাঃ মোঃ মেহেদি হোসেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: