Home / জাতীয় / প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭ মন্ত্রীসভায় অনুমোদন

প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭ মন্ত্রীসভায় অনুমোদন

নিজস্ব প্রতিনিধি: অভিবাসী কর্মীদের মর্যাদা, অধিকার, সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতে মন্ত্রীসভায় পাস হলো প্রবাসী কল্যাণ বোর্ড আইন ২০১৭। এ আইনটি কার্যকর হলে বিরাজমান ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিলুপ্ত হয়ে সকল কার্যক্রম এই বোর্ড বা আইনের অধীনে পরিচালিত হবে।

বিশ্বের দেড় শতাধিক দেশে কর্মরত ১ কোটির বেশী বাংলাদেশি কর্মীর জাতীয় অর্থনীতিতে অবদান ১৩%। তাদের ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণের উদ্দেশ্যেই এই আইন। এটি কার্যকর হলে প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের জীবনমানের উন্নয়নে হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, প্রবাসী পল্লী (আবাসন), বিশ্ববিদ্যালয়, বিশেষায়িত বীমা কোম্পানি, প্রত্যাগত কর্মীদের সামাজিক পুনর্বাসন, ডায়াসপোরা প্রবাসীদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ডাটাবেইজে অন্তর্ভুক্তকরণ, প্রবাসে মৃত কর্মীর পরিবারের সদস্যদের কর্মসংস্থানমূলক প্রশিক্ষণকে নীতিমালা ও বিধিবিধানের মাধ্যমে পরিচালিত করা হবে।

প্রবাসী কল্যাণ বোর্ডে ১৩ সদস্য বিশিষ্ট একটি পরিচালনা পরিষদ থাকবে। যাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব চেয়ারম্যান ও প্রবাসী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ন্যূনতম যুগ্ম-সচিব মর্যাদা) সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া সরকার মনোনীত বিদেশ ফেরত দুইজন (একজন নারী), বিএমইটির ডিজি, বায়রা সভাপতি, বাংলাদেশে ব্যাংকের একজন পরিচালক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মর্যাদার একজন করে কর্মকর্তা পরিচালনা বোর্ডের সদস্য থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রী সভার নিয়মিত বৈঠকে আইনটির খসড়া অনুমোদন হয়।

এছাড়া ২০১৮ সালের মোট ২২ দিন ছুটি এবং চীনের নোরিনকো বিদ্যুৎ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে সরকারের রুরাল পাওয়ারের যৌথ মালিকানা কোম্পানী প্রতিষ্ঠার বিষয়টি অনুমোদন দেয় মন্ত্রী সভা।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: