Home / লাইফস্টাইল / পরামর্শ / প্রতিদিনের যে খাবার দুর্বল করছে আপনার হার্টকে!

প্রতিদিনের যে খাবার দুর্বল করছে আপনার হার্টকে!

লাইফস্টাইল ডেস্ক : খাবারে কি বেশি করে তেল ব্যবহার করছেন প্রতিদিনের ? সকাল সকাল কি তেলজাতীয় খাবার খাচ্ছেন? যদি প্রতিদিনের ডায়েটে এমনই অভ্যাস হয়, তাহলে কিন্তু বিপদ। কারণ, আপনার প্রতিদিনের ডায়েটে এমন কিছু খাবার আপনি খাচ্ছেন, যাতে হয়তো আপনার হৃদয় বিকল হওয়ার যোগাড়। অবাক লাগছে কি শুনতে? কিন্তু, প্রতিদিন এমন কিছু খাবার হয়তো আপনি খাচ্ছেন, যার জেরে দিনের পর দিন হার্ট দুর্বল হয়ে যাচ্ছে আপনার। সেই খাবারের তালিকায় কি রয়েছে জানে?

দ্য হেলথ সাইট-এর খবর অনুযায়ী, এমন অনেকে রয়েছেন, যাদের প্রতিদিনের মিল কিংবা ডিনারের পর মিষ্টি খাওয়ার অভ্যাস রয়েছে। যদি এমন হয়, তাহলে কিন্তু বিপদ। খাবার পর প্রতিদিনের মিষ্টি খাওয়ার অভ্যাস থাকলে, নিজের অজান্তেই আপনার ডায়াবেটিসের প্রবণতা বেড়ে যাচ্ছে। অনেকেই মনে করেন, খাওয়ার পর চকলেট (বিশেষত ডার্ক চকলেট) খাওয়ার অভ্যেস ভাল, কিন্তু, চিকিত্সকদের একাংশ কিন্তু না করে দিচ্ছেন। আপনি কি ওজন কমাতে চান? তাহলে বেশি মশলাদার অর্থাৎ বেশি ঝাল দেওয়া খাবার খাওয়ার অভ্যাস বাদ দিন। ১-২ চামচের বেশি লাল মরিচের গুড়া যেন কখনওই আপনার পেটে না যায়, খেয়াল রাখতে হবে সেদিকে। তাই সুস্থ থাকতে হলে, কখনওই বেশি ঝাল দেওয়ার খাবারের অভ্যাস সঠিক নয়।

প্রতিদিন মাছ, মাংস খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। সুস্থ থাকতে হলে বেশি করে শাক সবজি খাওয়ার অভ্যাস করুন। আমিষ খাবার যাতে ওমেগা সমৃদ্ধ হয়, সেদিকে নজর দিন। নিরামিষ এবং আমিষ খাবারের মধ্যে সামঞ্জস্য রেখে তবেই ডায়েট চার্ট তৈরি করা উচিত বলে মনে করেন বেশ কিছু চিকিত্সক। প্রতিদিনের রান্নায় অতিরিক্ত তেল ব্যবহারের অভ্যাসকে টাটা বলুন। এতেও কিন্তু আপনার শরীরের ক্ষতি। সরিষার তেল হোক কিংবা যে কোনও ধরনের ভেজিটেবল অয়েল, অত্যধিক পরিমাণে কোনও কিছুই ভাল নয় বলেই জানা যাচ্ছে।

Check Also

জিভে জল আনা কাঁচাআমের জুস

নিউজ ডেস্ক: বাইরে প্রচণ্ড দাবদাহ। গরমে বাইরে বের হলেই তৃষ্ণায় কাতর থাকে দেহ-মন। গরমে তৃষ্ণা মেটাতে …

%d bloggers like this: