Home / আর্ন্তজাতিক / পেরুর হাসপাতালে লাশের স্তূপ

পেরুর হাসপাতালে লাশের স্তূপ

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে পেরু সরকার। প্রতিদিন করোনা আক্রান্তদের মৃত্যুর কারণে দেশটির হাসপাতালগুলোর মর্গে মৃতদেহ রাখার স্থান সংকুলান হচ্ছে না। কর্তৃপক্ষ তাই হলরুমেই স্তুপ করে রাখছে মৃতদেহ। মাস্কের অভাবের কারণে একই মাস্ক বারবার ব্যবহার করা হচ্ছে।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলের পর পেরুতেই করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার পেরিয়ে গেছে। এ পর্যন্ত মারা গেছে ৫০০ মানুষ।

রাজধানী লিমার মারিয়া অক্সিলিয়াদোরা হাসপাতালের নার্সেস ইউনিয়নের নেতা ডেইজি আগুইরি বলেন, ‘আমাদের হাসপাতালে মাত্র ছয়টি মৃতদেহ রাখার ব্যবস্থা আছে। প্রতিদিন আমাদেরকে প্রথম তলায় ১৩ থেকে ১৬টি মৃতদেহ দেখতে হচ্ছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক চিকিৎসক রয়টার্সকে একটি ভিডিও সরবরাহ করেছেন। এতে দেখা গেছে, হাসপাতালের বারান্দায় কালো বা সাদা কাপড় দিয়ে অন্তত চারটি মৃতদেহ ঢেকে ফেলে রাখা হয়েছে।

হাসপাতালের পরিচালক সুসান ওশিরো বলেন, ‘অন্ত্যেষ্টিক্রিয়ার আগ পর্যন্ত মৃতদেহ সংরক্ষণের জন্য আমরা একটি ফ্রিজার,  একটি রেফ্রিজারেটেড কনটেইনারের জন্য চুক্তি করেছি।’ সোমবার থেকে ১০০টি মৃতদেহ সংরক্ষণে সক্ষম এমন একটি ফ্রিজার ব্যবহার করা শুরু হয়েছে বলে জানান তিনি।

অন্ত্যেষ্টিক্রিয়া নিয়েও দেখা দিয়েছে বিপদ। কারণ লিমার ছয়টি শ্মশানে ইতোমধ্যে ধারণক্ষমতার অতিরিক্ত মৃতদেহ পাঠানো হয়েছে।

লিমার সান্তা রোজা শ্মশানের প্রধান এডগার গঞ্জালেজ জানান, মহামারির আগে তারা প্রতিদিন ১০টি দেহ দাহ করতেন। এখন তাদেরকে ৩০টির বেশি দেহ দাহ করতে হচ্ছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: