Home / আর্ন্তজাতিক / পুতিন , রুহানি ও এরদোগান একসঙ্গে বৈঠকে বসছেন

পুতিন , রুহানি ও এরদোগান একসঙ্গে বৈঠকে বসছেন

আর্ন্তজাতিক ডেস্ক : আগামী ২২ নভেম্বর রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন  রুহানি ও  এরদোগান। গতকাল বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

পেসকভ বলেন, তিন রাষ্ট্রপ্রধান সিরিয়ার সর্বশেষ ঘটনাবলী নিয়ে আলোচনা করবেন। এছাড়া, সিরিয়ায় চলমান সহিংসতা কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, দেশটির ভেতরে প্রতিষ্ঠিত নিরাপদ অঞ্চল এবং দুর্দশাগ্রস্ত লোকজনের কাছে মানবিক সহায়তা পাঠানোর বিষয়েও কথা বলবেন তারা। পাশাপাশি সিরিয়া ইস্যুতে আসন্ন জেনেভা সম্মেলনে ইরান, রাশিয়া ও তুরস্কের অবস্থান কী হবে তা নিয়েও আলোচনা করবেন এই তিন নেতা।

এ পর্যন্ত সিরিয়া ইস্যুতে কাজাখস্তানের রাজধানী আস্তানায় ইরান, তুরস্ক ও রাশিয়ার উদ্যোগে সাত দফা বৈঠক হয়েছে। গত ৩০ ও ৩১ অক্টোবর সর্বশেষ বৈঠক হয়। এসব বৈঠকে থেকে সিরিয়ায় যুদ্ধরত পক্ষগুলোকে চারটি নিরাপদ অঞ্চলে প্রতিষ্ঠায় সম্মত করা গেছে যা দেশটিতে যুদ্ধ কমাতে ব্যাপাকভাবে সাহায্য করেছে।

তবে আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন, সাম্প্রতিক সময়ে সৌদি আরবের করা ইরান ও মধ্যপ্রাচ্য ইস্যুতে মন্তব্য নিয়ে এ বৈঠকে আলোচনা হবে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: