Home / জাতীয় / পশ্চিমবঙ্গে আঘাত, বুলবুল ঢুকছে সুন্দরবনে

পশ্চিমবঙ্গে আঘাত, বুলবুল ঢুকছে সুন্দরবনে

নিউজ ডেস্ক: সাইক্লোন ‘বুলবুল’ ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকার কয়েকটি স্থানে আঘাত হেনেছে। উপগ্রহ চিত্র থেকে এমনই তথ্য পাওয়া যাচ্ছে। প্রবল বেগে ঝড় বইছে রাজ্যের সাগরদ্বীপ এলাকায়।

সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঝড়টি। সাইক্লোন বুলবুলের গতিপথে রয়েছে সুন্দরবনের বদ্বীপ অঞ্চল। ইতোমধ্যে সুন্দরবনের বাংলাদেশ অংশে এর প্রভাব পড়তে শুরু করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ বলছে, এরই মধ্যে পশ্চিবঙ্গের বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, কয়েকটি ঘর ভেঙে গেছে এবং চাল উড়ে গেছে। গাছও ভেঙে পড়েছে কয়েকটি জায়গায়। পশ্চিম মেদিনীপুরের খেজুরি, নন্দীগ্রাম, নয়াচর ব্লক ‘বুলবুল’র তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পরিস্থিতি এখনো ভয়াবহ হয়নি।

এদিকে শনিবার সন্ধ্যা ৭টার দিকে সাইক্লোন বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট অংশে আঘাত হানতে শুরু করেছে।

একই সঙ্গে বেড়েছে ৪ থেকে ৫ ফুট পানির উচ্চতা। এখন সাইক্লোন বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরন পয়েন্ট, দুবলারচর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝেরচর, আলোরকোল,

১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমেই বাড়ছে ঝড়ের তীব্রতা। তছনছ করে দিয়েছে দুবলারচরের অস্থায়ী শুঁটকি পল্লী। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) দুবলারচর ভিএইচএফ স্টেশনের অপারেটর মো. কাশেম এ তথ্য জানিয়েছেন।

দুবলারচর ভিএইচএফ স্টেশনের অপারেটর আরো জানান, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের দুবলারচরের অস্থায়ী শুঁটকি পল্লী এলাকার আলোরকোল, মেহেরআলীর চর, মাঝেরকেল্লা, অফিসকিল্লা ও শেলারচরে ২২ বছর আগে নির্মিত হওয়া জরাজীর্ণ ৫টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে ৬ হাজারেরও বেশি জেলে আশ্রয় নিতে পেরেছে। এসব আশ্রয়কেন্দ্রে স্থান সংকুলন না হওয়ায় শুঁটকি পল্লীসহ ঝড়ের কারণে সাগর থেকে আসা আরও কয়েক হাজার জেলে নৌযানে করে ছোট ছোট খালে আশ্রয় নিয়েছে। ঝড়ের তীব্রতা বাড়ায় নৌযানে করে সুন্দরবনের খালে আশ্রয় নেয়া জেলেদের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা যাচ্ছে না।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: