Home / জাতীয় / পরিস্থিতির অবনতি হলে আরো কঠোর হবে সরকার: কাদের

পরিস্থিতির অবনতি হলে আরো কঠোর হবে সরকার: কাদের

নিউজ ডেস্ক:  পরিবহন মালিক ও শ্রমিকদের অসচেতনতায় পরিস্থিতির অবনতি হলে সরকার আবারো কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার সকালে রাজধানীর নিজ বাসা থেকে সেতু বিভাগের কর্মকর্তাদের সাথে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, স্বাস্থ্যবিধি মেনে আজ (সোমবার) থেকে বাস চলাচল শুরু হয়েছে। মালিকদের আগেই অর্ধেক আসন খালি রেখে বাস চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে।

পরিবহন মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমি পরিবহন মালিক-শ্রমিকদের সংকটে মানবিকতার দৃষ্টান্ত স্থাপনে অনুরোধ জানাচ্ছি। আমাদের অসচেতনতা এবং স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতি যদি আরো অবনতি হয় এবং তা যদি জনস্বার্থের বিপরীতে চলে যায়, তাহলে সরকারকে বাধ্য হয়ে আবারো কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

সেতু মন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে থাকলেও লকডাউন শিথিল করছে। আবার কোথাও কোথাও তুলে নিয়েছে। জীবনের পাশাপাশি জীবিকা দীর্ঘমেয়াদে বন্ধ থাকলে জীবনের গতিপথে থেমে আসবে স্তব্ধতা। অর্থনীতিও হয়ে পড়বে স্থবির। পরিবর্তিত প্রেক্ষাপটে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদেরও ভারসাম্যপূর্ণ অবস্থান বেছে নিতে হবে।

গণপরিবহন চালু ও ভাড়া বৃদ্ধির প্রসঙ্গটেনে তিনি আরো বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে গাড়ি চালানো শুরু হয়েছে। সরকার বাস্তবতার প্রয়োজনে ভাড়া সমন্বয় করেছে এবং আজ থেকে শর্ত সাপেক্ষে গণপরিবহন চলছে। আমি মালিকদের স্বাস্থ্যবিধি ও শর্ত মেনে গাড়ি চালানোর অনুরোধ করছি। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী, ভিজিলেন্স টিম, মোবাইল কোর্টসহ টার্মিনাল কর্তৃপক্ষকে অর্ধেক আসন খালি রাখা এবং বর্ধিত ভাড়া ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তদারকির আহ্বান জানাচ্ছি।

যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়ে কাদের বলেন, আপনারা অতিরিক্ত যাত্রী হবেন না। অর্ধেক আসন খালি রাখুন। শারীরিক দূরত্ব বজায় রাখুন। সংক্রমণ থেকে নিজে বাঁচুন এবং অপরকেও বাঁচান। হুড়োহুড়ি, বাড়তি যাত্রী হওয়া, স্বাস্থ্যবিধি না মানা এ সংকটকে আরো ঘনীভূত করতে পারে।

এর পরে সেতু বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে বলেন, জনগণের টাকায় সারাদেশে বিভিন্ন সেতুর উন্নয়ন কাজ চলছে। এই অর্থ অপচয় ও অপব্যবহার হলে কোনোভাবেই তা মেনে নেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: