Home / ফিচার / নেই হিজাব, নেই বিভাজন, বদলে যাওয়া সৌদির স্বপ্ন

নেই হিজাব, নেই বিভাজন, বদলে যাওয়া সৌদির স্বপ্ন

ফিচার ডেস্ক:   তাক লাগিয়ে দিয়েছেন সৌদি আরবের যুবরাজ। গোটা বিশ্ব থেকে শিল্পপতিদের ডেকেছিলেন মহম্মদ বিন সলমন।
এক নতুন ভাবধারার সৌদি আরবের প্রতিশ্রুতি দিয়েছেন। তার সঙ্গে একটা অবিশ্বাস্য স্বপ্ন দেখিয়েছেন, নিওম। ২৫ হাজার বর্গ কিলোমিটারের একটা শহর, গোটা বিশ্বের প্রযুক্তি গবেষণার রাজধানী, সামাজিক বিধিনিষেধ থেকে মুক্ত, ট্র্যাফিক মুক্ত, পুরোপুরি অপ্রচলিত শক্তিচালিত। সালমানের কথায়, নিওম হবে ভবিষ্যৎ পৃথিবীর স্বপ্নদ্রষ্টাদের শহর। গোটা বিশ্বকে সে সম্পর্কে একটা ধারণা দিতে কিছু প্রোমোশনাল ভিডিও প্রকাশ করেছে সৌদি আরব। ইউটিউবে ঝড় তুলে দিয়েছে নিওম-এর সেই সব ভিডিও। সৌদি আরবের মতো রক্ষণশীল দেশেও এই রকম ভাবনা সম্ভব! ভিডিও দেখে এ ভাবেই বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।

আধুনিক জীবন বা আধুনিক পৃথিবী নয়, নিওম শহরে উত্তর-আধুনিক পৃথিবীর স্বপ্ন দেখাচ্ছেন মহম্মদ বিন সলমন। প্রোমোশনাল ভিডিওয় সৌদি আরবের প্রতিশ্রুতি, নো রেস্ট্রিকশন, নো ডিভিশন, নো এক্সকিউজেস, এন্ডলেস পোটেনশিয়ালস।
অর্থাৎ, কোনও বিধিনিষেধ নয়, কোনও বিভাজন নয়, কোনও অজুহাতও নয়। শুধু সীমাহীন সম্ভাবনার শহর হতে চলেছে নিওম। হিজাবহীন মহিলাদের দেখা যাচ্ছে ভিডিওয়, স্পোর্টস ব্রা পরে শরীরচর্চা করতে দেখা যাচ্ছে, পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সব রকমের কাজে অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে নারীকে। রক্ষণশীল ইসলাম থেকে উদার ইসলামের দিকে যাত্রা করতে চায় সৌদি আরব। জানিয়েছেন সলমন। তিনি বলেছেন, অতীতে আমরা এই রকম (রক্ষণশীল) ছিলাম না। তিনি আরও বলেছেন, আমরা যেখানে ছিলাম, আমরা ফের সেখানেই ফিরতে চাই, উদার ইসলামে ফিরতে চাই।

Check Also

বিজ্ঞান ও ধর্মগ্রন্থসমূহে করোনাভাবনা

নিউজ ডেস্ক: কোনো সন্ত্রাসী বা জঙ্গিগোষ্ঠী নয়। পারমাণবিক বোমার হুমকি নয়। পৃথিবীব্যাপী একটাই ত্রাস, করোনাভাইরাস। …

%d bloggers like this: