Home / প্রবাসের খবর / নিউ ইয়র্কে বঙ্গবন্ধু সম্মেলন ৯ সেপ্টেম্বর

নিউ ইয়র্কে বঙ্গবন্ধু সম্মেলন ৯ সেপ্টেম্বর

প্রবাসের ডেস্ক: যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া পঞ্চম ‘বঙ্গবন্ধু সম্মেলন ও বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা’অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।

স্থানীয় সময় শনিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের জুইশ সেন্টার অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করেছে ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ’।

এবারের স্মারক বক্তৃতার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও বাংলাদেশের গ্রাম’। স্মারক বক্তৃতা দেবেন জাতিসংঘের অর্থনীতিবিদ নজরুল ইসলাম।

সংগঠনের সেক্রেটারি শিতাংশু গুহ জানান, প্রথম থেকে চতুর্থ ‘বঙ্গবন্ধু সম্মেলন ও স্মারক বক্তৃতা’ সফল হবার পর এবার পঞ্চম সম্মেলন। বঙ্গবন্ধুর ওপর বিশেষজ্ঞদের একক বক্তৃতা সুধীমহলে যথেষ্ট প্রশংসা কুড়াতে সক্ষম হয়। সেই আলোকে এটি অনুষ্ঠিত হবে।

প্রথম বঙ্গবন্ধু সম্মেলনে স্মারক বক্তা ছিলেন অধ্যাপক মুনতাসির মামুন। জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে দ্বিতীয় সম্মেলনে স্মারক বক্তা ছিলেন সাংবাদিক শাহরিয়ার কবীর। তৃতীয় ও চতুর্থ সম্মেলনে স্মারক বক্তা ছিলেন যথাক্রমে স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহীর (বীরপ্রতিক) ও টেলিভিশন ব্যক্তিত্ব, কলামিস্ট বেলাল বেগ।

আয়োজক সংগঠনের সভাপতি নূরন্নবী বলেন, ‘বঙ্গবন্ধু মাত্র ৫৫ বছর বেঁচে ছিলেন। এই সামান্য সময়ের মধ্যে তিনি বাঙালিদের একটি স্বাধীন দেশ উপহার দেন। একজন মানুষের কাছে, বাঙালির আর কি চাই’।

তিনি বলেন, ‘আমরা নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে বসে যে কথা বলতে পারছি, তাও তারই জন্যে। তিনি আমাদের একটি সবুজ পাসপোর্ট দিয়েছিলেন বলেই। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ বইগুলো এখন প্রকাশিত হয়েছে। জাতির জনককে জানতে এই বইগুলো পড়ার জন্যে আমরা সবাইকে অনুরোধ করছি।’

Check Also

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ

প্রবাস ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখা এবং অঙ্গ সংগঠন সিডনি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর …

%d bloggers like this: