Home / আর্ন্তজাতিক / নাভালনিকে বিষপ্রয়োগ: হিরো থেকে ভিলেন পুতিন

নাভালনিকে বিষপ্রয়োগ: হিরো থেকে ভিলেন পুতিন

নিউজ ডেস্ক : রুশ বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনিকে বিষপ্রয়োগের প্রমাণ পাওয়ায় তোলপাড় গোটা বিশ্ব। জার্মানির চিকিৎসক দল পুতিনের কট্টর সমালোচকের শরীরে উচ্চক্ষমতা সম্পন্ন রাসায়নিক নোভিচক নার্ভ এজেন্টের অস্তিত্ব পাওয়ায় নড়েচড়ে বসেছে জার্মান সরকারসহ পশ্চিমাদেশগুলো। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের বিষ প্রয়োগের অভিযোগ রয়েছে। নাভালনিকে বিষ দেয়ার পেছনে পুতিনের হাত রয়েছে এমন অভিযোগ তার সমর্থকদের। এ অবস্থায় মস্কোর বিরুদ্ধে কঠোর অবস্থানে হাঁটছে ইউরোপীয় ইউনিয়ন- ইইউ।

জার্মানির পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান নবার্ট রেটগন ইইউ-কে এই বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। আর ইইউভুক্ত দেশগুলোর নীতি নির্ধারকরা যদি পদক্ষেপ নিতে ব্যর্থ হয়, তবে এ ধরনের ঘটনা সামনে আরও ঘটবে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

নাভালনিকে তৎকালীন সোভিয়েত-ধাঁচের নোভিচক নার্ভ এজেন্ট দিয়ে মারার চেষ্টা করা হয়েছে উল্লেখ করে নিন্দা জানান জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও। এমন ঘটনার পরিপ্রেক্ষিতে দ্রুত ন্যাটোর মিত্রদের সঙ্গে আলোচনা করে পরবর্তী করণীয় ঠিক করার কথা জানিয়েছেন মার্কেল। নাভালনিকে বিষ প্রয়োগের বিষয়ে মস্কোর কাছে যথাযথ উত্তরের পাশাপাশি তদন্তের দাবি জানিয়েছেন ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ।

রাশিয়া থেকে গ্যাস না নিতে অভ্যন্তরীণ চাপ:
এমন পরিস্থিতিতে মস্কোকে চাপে রাখতে দেশটিতে থেকে গ্যাস নিতে ‘নর্ড স্ট্রিম ২’ পাইপলাইন চালু না করার জন্য দেশের অভ্যন্তরে চাপের মুখে পড়েছেন অ্যাঙ্গেলা মার্কেল। সরাসরি গ্যাস নেয়ার যে চুক্তি হয়েছে বিষয়টি নিয়ে ভেবে দেখার পরামর্শও দেশটির সরকারের শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের। তবে এই পাইপলাইনে গ্যাস চালু হলে দ্বিগুণ গ্যাস পাবে জার্মানি, লাভবান হবে ইইউ’র অন্যান্য দেশগুলোও। এরই মধ্যে প্রকল্পের ৯০ শতাংশই সম্পন্ন হয়ে গেছে। যদিও রাশিয়ার এমন কর্মকাণ্ডে অনেকটা ক্ষুব্ধ ইইউ।

গ্যাস প্রকল্প নিয়ে মস্কোর মন্তব্য:
বৃহৎ একই প্রকল্পে কাজ শেষ হলে পুরো ইউরোপীয় ইউনিয়ন উপকৃত হবে দাবি করছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ। আর রুশ বিরোধী নেতাকে বিষপ্রয়োগে রাশিয়াকে দোষারাপ করে জার্মানি যদি গ্যাসের প্রকল্প বন্ধ করে দেয়, সেটি আত্মঘাতী সিদ্ধান্ত হবে মনে করেন তিনি।

ওপিসিডব্লিউ’র ভাবনা:
রুশ নেতা নাভালনকি নার্ভ এজেন্ট প্রয়োগের বিষয়ে রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা- ওপিসিডব্লিউ বলছে, কাউকে বিষাক্ত নার্ভ এজেন্ট দেয়াটা তার ওপর নিষিদ্ধ রাসায়নিক অস্ত্র প্রয়োগের সামিল বলেই গণ্য হবে।

এদিকে মার্কিন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এ ঘটনাকে ‘নিষ্ঠুর ও নির্লজ্জ’ কর্মকাণ্ড অ্যাখা দিয়েছেন।

নাভালনিকে বিষ দেয়ার ঘটনায় পুতিনের স্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি।

গেল ২০ অগাস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার টমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। বিমানবন্দরে নাভালনির চায়ে বিষ মিশিয়ে দেয়া হয় বলে ধারণা করছেন চিকিৎসকরা। তারপর জার্মানির বার্লিনে একটি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র- আইসিইউতে রেখে নাভালনির চিকিৎসা চলছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: