Home / জাতীয় / নাগরিক সমাবেশ রাজনৈতিক নয় বললেন কাদের

নাগরিক সমাবেশ রাজনৈতিক নয় বললেন কাদের

নিউজ ডেস্ক :   ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে বিশ্বের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে ইউনেসকোর স্বীকৃতি উপলক্ষে আগামীকাল সোহরাওয়ার্দী উদ্যানে যে সমাবেশ ডাকা হয়েছে, সেটি নাগরিক কমিটির সমাবেশ; কোনো রাজনৈতিক সমাবেশ নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সমাবেশের একদিন আগে আজ শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির আয়োজনে আয়োজিত এ সমাবেশস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

 

এই নাগরিক সমাবেশ বিএনপির সমাবেশের পাল্টা কোনো কর্মসূচি নয় বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা কোনো ধরনের পাল্টাপাল্টি সমাবেশ নয়। আওয়ামী লীগ বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি কোনো ধরনের কর্মসূচি পালন করে না। আওয়ামী লীগ আগেই কর্মসূচি নেয়, পরে বিএনপি সেটা অনুসরণ করে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরো বলেন, একাত্তরের ৭ মার্চের ভাষণ কোনো রাজনৈতিক ভাষণ ছিল না। এ ভাষণ ছিল স্বাধীনতার ভাষণ, বাঙালির মুক্তির ভাষণ। ইউনেসকো স্বীকৃতি দেওয়ায় এটি এখন সমস্ত পৃথিবীর ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে। নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশীদ বলেন, ৭ মার্চের ভাষণের ইউনেসকোর স্বীকৃতি একটি বিরল অর্জন। ইউনেসকোর এই স্বীকৃতি উদযাপন করতেই আগামীকালের সমাবেশ।

৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে সম্প্রতি স্বীকৃতি দিয়েছে ইউনেসকো। এই অর্জনকে উদযাপন করতে নাগরিক কমিটির ব্যানারে সমাবেশের আয়োজন করা হয়েছে। আগামীকাল শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে সভাপতিত্ব করবেন নাগরিক কমিটির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: