Home / জাতীয় / নাইকোর সঙ্গে চুক্তি হাইকোর্টে বাতিল ঘোষণা

নাইকোর সঙ্গে চুক্তি হাইকোর্টে বাতিল ঘোষণা

নিউজ ডেস্ক: কানাডিয়ান কম্পানি নাইকোর বাংলাদেশের সব সম্পত্তি রাষ্ট্রীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কম্পানিটির সঙ্গে ২০০৩ সালে করা বাপেক্সের চুক্তি ও ২০০৬ সালে পেট্রোবাংলার সঙ্গে নাইকোর গ্যাসসংক্রান্ত চুক্তি বাতিল ঘোষণা করে এ রায় দেন হাইকোর্ট। গ্যাস কূপে বিস্ফোরণের ক্ষতিপূরণ না করা পর্যন্ত এবং নিম্ন আদালতে এ বিষয়ে বিচারাধীন মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কম্পানিটিকে টাকা দেওয়া বন্ধ রাখতেও বলা হয়েছে।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ রায় দেন। জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলমের ২০১৬ সালে করা এক রিট আবেদনে এ রায় দেওয়া হয়। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজিব-উল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। বাপেক্সের পক্ষে ছিলেন ব্যারিস্টার মঈন গনি।

রিট আবেদনে বলা হয়, ২০০৩ ও ২০০৬ সালে নাইকোর সঙ্গে বাপেক্স ও পেট্রোবাংলার চুক্তি সঠিকভাবে হয়নি। দুর্নীতির মাধ্যমে হয়েছে। এ ছাড়া ২০০৫ সালে ছাতকে যে বিস্ফোরণ ঘটেছে তার কোনো ক্ষতিপূরণ দেয়নি নাইকো।
ক্ষতিপূরণ আদায়ের মামলা নিম্ন আদালতে বিচারাধীন। এ কারণে বাংলাদেশে থাকা নাইকোর সব সম্পত্তি জব্দ করা প্রয়োজন। এ রিট আবেদনে গত বছর ৯ মে হাইকোর্ট রুল জারি করেন। তাতে ওই দুটি চুক্তি কেন বাতিল করা হবে না তা জানতে চাওয়া হয়। এ ছাড়া কেন নাইকো বাংলাদেশ ও নাইকো কানাডার সম্পত্তি জব্দ করা হবে না তাও জানতে চাওয়া হয়। এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গতকাল রায় দিলেন আদালত।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: