Home / দেশজুড়ে / ঢাকা / নদীর অব্যাহত দূষণ রোধ ও দ্রুত ট্যানারী স্থানান্তরিতে মানববন্ধন অনুষ্ঠানে

নদীর অব্যাহত দূষণ রোধ ও দ্রুত ট্যানারী স্থানান্তরিতে মানববন্ধন অনুষ্ঠানে

শাফিউল মুজনাবিন: ১৭ নভেম্বর শুক্রবার সকালে শাহবাগ মোড়ে “বুড়িগঙ্গা-ধলেশ্বরীর অব্যাহত দূষণ রোধ কর ও স্থানান্তরিত ট্যানারী শিল্প স্থাপন দ্রুত সম্পন্ন কর” শিরোনামে মানব বন্ধন আয়োজিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বুড়িগঙ্গা রিভারকিপার, ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনাল, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, ঢাকা ওমেন্স ক্লাব ও পুরাণ ঢাকা মঞ্চ সংগঠনের কর্মকর্তা ও পরিবেশবাদী সচেতন নাগরিকগন অংশগ্রহন করেন।

মানব বন্ধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র সাধারন সম্পাদক জনাব ডা: আব্দুল মতিন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট আবুল মকসুদ, সহ সভাপতি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব হুমায়ুন কবির, অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা ইয়ুথ ক্লাবের সাধারন সম্পাদক সোহাগ মহাজন প্রমুখ।

সকলেই ৫টি দাবিতে ঐক্যমত হয় যে, ১। অবিলম্বে ট্যানারী বর্জ্য থেকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদী দূষণ যথাযথভাবে বন্ধ করতে হবে, ২। ট্যানারী স্থানান্তরে বিলম্ব, অসম্পূর্ন পরিকল্পনা ও ব্যবস্থাপনার কারণ চিহ্নিত করে তা নিরসনে কাযর্কর ব্যবস্থা গ্রহন করতে হবে, ৩। হাজারীবাগে রয়ে যাওয়া সকল ট্যানারী প্লান্ট অবিলম্বে সাভারে সরিয়ে নিতে হবে, ৪। ট্যানারী শ্রমিক-কর্মচারীদের সাভারে আসা-যাওয়া/ বসবাসের প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে ও ৫। দেশের সকল নদী ও জলাশয় দূষণ বন্ধে সকল শিল্প কারখানার উৎসে বর্জ্য পরিশোধন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

Check Also

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পিরোজপুরবাসী, বিপাকে শ্রমজীবী মানুষ

নিউজ ডেস্ক : বিগত কয়েক দিনের অপ্রত্যাশিত বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে পিরোজপুরের মানুষের জীবনযাত্রা। আর …

%d bloggers like this: