Home / আর্ন্তজাতিক / দ্বৈত নাগরিকত্ব : অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা হাইকোর্টের

দ্বৈত নাগরিকত্ব : অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা হাইকোর্টের

ফিচার ডেস্ক:  অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েসসহ চারজন রাজনীতিবিদ দেশটির দ্বৈত নাগরিক হিসেবে প্রমাণিত হয়েছেন। আর এ কারণে তাদের নির্বাচনে অংশগ্রহণ ভুল ছিল বলে ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত।

অস্ট্রেলিয়ার সংবিধান অনুযায়ী দ্বৈত নাগরিকরা জনপ্রতিনিধি হতে পারেন না। কিন্তু উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েস দ্বৈত নাগরিক হিসেবে ধরা পড়েছেন।

আর এ বিষয়টি ধরা পড়ার পর তার রাজনৈতিক ক্যারিয়ার অনিশ্চিত হয়ে পড়েছে। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ায় তার পদটি শূন্য ঘোষণা করা হলে দেশের সরকারও টালমাটাল হয়ে পড়বে। কারণ সরকার গঠনের সময় ক্ষমতাসীন রাজনৈতিক দলটি মাত্র একটি আসনে এগিয়ে ছিল।

এখন তার পদ হারানোর পর আসনটি শূন্য হয়ে গেলে রাজনৈতিকভাবেও অনিশ্চয়তার আশঙ্কা রয়েছে।

নিউজিল্যান্ড সরকার নিশ্চিত করেছে যে, অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েস দ্বৈত নাগরিক। জয়েসের পূর্বপুরুষ নিউজিল্যান্ডের নাগরিক। নিউজিল্যান্ডের আইন অনুযায়ী দেশটির কোনো নাগরিকের সন্তান হলে সেই সন্তানও দেশটির নাগরিক হন।
ফলে নিউজিল্যান্ডে তার নাগরিকত্ব থাকবে।

জয়েসও এর আগে জানিয়েছিলেন, বংশানুক্রমে তার নিউজিল্যান্ডের নাগরিকত্ব থেকে থাকতে পারে। তবে এই প্রসঙ্গটি নিয়ে তিনি উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছিলেন। এবার উচ্চ আদালত থেকেও পুরনো রায়কেই বহাল রাখা হয়েছে।

১৯৪৭ সালে তিনি অস্ট্রেলিয়া চলে আসেন। ১৯৬৭ সালে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে জয়েসের জন্ম হয়।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: